Date : 2021-04-22

পর্যটকের চাপ সামলাতে হিমশিম মানালি! জমেছে ৪০ টন প্লাস্টিক বর্জ্য….

ওয়েব ডেস্ক: হিমাচলপ্রদেশের ছোট্ট পাহাড়ি শহরটি বেড়াতে যাওয়ার জন্য অনেক পর্যটকের কাছেই আকর্ষনীয়। আর সেই বেড়াতে যাওয়ার ফাঁকেই পর্যটকরা নোংরা করে আসছেন এই ছোট্টো শহরটিকে। ভারতবর্ষের পর্যটন স্থানগুলির মধ্যে অন্যতম মানালি। সেই মানালিই এখন পর্যটকদের চাপে বিপন্ন। এ বছরের মে-জুন মাসেই মানালি বেড়াতে গিয়েছিলেন প্রায় ১০ লক্ষ পর্যটক। আর এই সময় থেকেই প্রতিদিন গড়ে প্রায় ৩০ থেকে ৪০ টন বর্জ্য জমা হতে শুরু করেছে। আর এই বর্জ্য পদার্থের বেশিরভাগই প্লাস্টিক জাত দ্রব্য।

রোটাং পাস ও সোলাং ভ্যালির পার্শ্ববর্তী হোটেলগুলি থেকে ফেলে দেওয়া প্লাস্টিকজাত বর্জ্য পদার্থগুলি সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। মানালি মিউনিসিপ্যাল কর্পোরশন থেকে এই বর্জ্য অনেক সময় বারমান সিমেন্ট প্ল্যান্টে পাঠানো হয়। ব্যাবস্থা থাকা সত্ত্বেও মানালি শহর জুড়ে জমছে পাহাড় প্রমান বর্জ্য পদার্থ।

যদিও এই সমস্যার সমাধানের জন্য ওয়েস্ট-টু-এনার্জি প্ল্যান্টেই ভরসা রাখছে প্রশাসন। চলতি বছর জুন মাসে এই বর্জ্যের পরিমান দাঁড়িয়েছে ২ হাজার টন। বর্জ্য পদার্থের মধ্যে প্লাস্টিকের পরিমান বেশি হওয়ায় রিসাইকেল করার সময় যাতে বিপাশা নদীর ক্ষতি না হয় তার খেয়াল রাখা আবশ্যক বলে মনে করছে পরিবেশবিদরা।

যদিও পর্যটনের উপর রাশ টানা সম্ভব নয়। কারণ এই শহরে পর্যটনের উপরই নির্ভর করে জীবিকা নির্বাহ করেন অধিকাংশ মানুষ। তাই পর্যটনের উপর বিশেষ নজর রেখেই পরিবেশ রক্ষা নিয়ে সতর্ক হতে হবে প্রশাসনকে।