Date : 2019-09-19

ভিটেহীনদের বিনামূল্যে থাকার জায়গার ব্যবস্থা করলেন এই ইঞ্জিনিয়ার…

ওয়েব ডেস্ক: প্রতিদিন যাওয়ার আসার পথে কত সংখ্যক ভিটেহীন মানুষদের দেখা পান হিসেব আছে? থাকার কথাও নয়। কারণ প্রতিটা মানুষই আগে নিজের কথাই ভাবেন। তবে ব্যাতিক্রম মজুত সব জায়গাতেই।

সেরকমই ফ্রান্সের এক ইঞ্জিনিয়ার রাস্তার এই ভিটেহীন মানুষদের জন্য ছাদের ব্যবস্থা করে দিয়েছেন। তৈরি করেছেন একটি শেলটার, যার নাম দেওয়া হয়েছে ইগলু। এর ভিতটা এমনভাবে তৈরি যা মানুষকে গরম রাখতে সাহায্য করবে। এটি লম্বায় ৬.৫ ফিট ও চওড়ায় ৪ ফিট।

এমন কি এর উপর দিয়ে একটি প্লাস্টিকেরও ব্যবস্থা করা যাতে বৃষ্টিতে কোনও অসুবিধা না হয়। সবথেকে সুবিধাজন ক হল এর ব্যবহার। যেকোনও মানুষই এটি নিজের সঙ্গে বইতে পারবেন। এবং যখন ইচ্ছে হবে ফোল্ডিং এই ইগলুকে কোথাও পেতে তাতে বসবাস করতে পারবে।

যিনি এটি তৈরি করেছেন, তাঁর নাম হল জিওফ্রয় দে রেন্যাল। জিওফ্রয়ের হঠাৎই একদিন অফিস থেকে ফেরার পথে তাঁর চোখে পড়ে কিছু মানুষের উপর। যারা ফ্রান্সের এই ঠান্ডায় রাস্তাতেই বসবাস করতে বাধ্য হন। কারণ তাদের কোনও মাথা গোঁজার জায়গা নেই। সেই কারণেই এমন একটি জিনিস তৈরির করার ভাবনা আসে ওনার মনে।

নিজের টাকা খরচ করেই ২০১৭ সালে তিনি বানান এই ইগলু। পরে অনলাইনে টাকা জোগাড় করে আরো বেশ কয়েকটি বানান তিনি। ইচ্ছে আছে পরে আরো বড় মাপের ইগলু বানানোর। যাতে সেখানে বসবাস করতে পারে পুরো পরিবার। তিনি পোল্যান্ড ও ইউ.এস-এর মতো দেশেও বিক্রি করছেন এটি। এমন কি ভারতেও এমন জিনিসের খুব প্রয়োজন যাতে ফুটপাতে থাকা মানুষগুলির একটা ঠাঁই হয়।