Date : 2021-10-26

বিদ্যুৎ পৌছনোর লক্ষ্যে ভাসমান নিউক্লিয়ার রিঅ্যাক্টর, চিন্তায় পরিবেশবিদরা

ওয়েব ডেস্ক : প্রত্যন্ত গ্রামে বিদ্যুৎ পৌছোনোর উদ্দেশ্যে এবার ভাসমান নিউক্লিয়ার রিঅ্যাকটার ‘অ্যকাডেমিক লোমোনোসোভ’ তৈরি করে ফেলল রাশিয়া।যা ভাসমান থাকবে আর্কটিক অঞ্চলে।১৪৪ মিটার লম্বা প্লাটফর্মের ওপর তৈরি রাশিয়ার জাতীয় পাতাকায় রাঙানো বিশাল আকারের এই ভাসমান রিঅ্যাক্টরটিকে মারমানশক বন্দর থেকে পাঠানো হবে ৩১০০ মাইল দূরের পোর্ট অফ পাভেকে।রওনা দেওয়ার ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে সেখানে পৌছে যাওয়ার কথা ফ্লোটিং চের্নোবিলের।

তবে এই প্ল্যানের পেছনে জানা গেছে কারণও, রাশিয়ার প্রত্যন্ত অঞ্চলগুলি প্রায় ২০ শতাংশ জিডিপি উৎপাদন করে।পাভেক বন্দরের কাছে অবস্থিত গ্রামগুলিতে রয়েছে প্রায় ২০ লক্ষ লোকের বসবাস।সেই সমস্ত ক্ষেত্রগুলিতে অতি সহজেই বড় কোন বিনিয়োগ ছাড়াই বিদ্যুৎ পৌছে দিতে এই ধরনের উদ্যোগ রাশিয়ার।রাশিয়ার তৈরি এই লোকোমোসোভে রয়েছে ২ টি ৩৫ মেগাওয়াটের রিঅ্যাক্টর।

তবে আর্কটিক অঞ্চলে ভাসমান এই রিঅ্যাক্টর নিয়ে চড়েছে প্রতিবাদের সুর। অনেকের মতে এই ধরনের ভাসমান রিঅ্যাক্টর যে কোন মূহূর্তে সৃষ্টি করতে পারে ভয়াবহ সমস্যার।তবে অ্যাকাডেমিক লোমোনোসোভের ইঞ্জিনিয়ারেরা আশ্বাস দিয়েছেন যে তারা আগের ঘটনা থেকে শিক্ষা নিয়েছেন এবং তাদের তৈরি এই ভাসমান রিঅ্যাক্টর সুনামির ঝাপটা সহ্য করতেও সক্ষম।