Date : 2021-10-26

২রা অক্টোবর থেকে দেশে নিষিদ্ধ হতে চলেছে ৬টি প্লাস্টিক জাতীয় দ্রব্য…

ওয়েব ডেস্ক: এখন সারা বিশ্বের এক এবং অন্যতম দুশ্চিন্তার বিষয় পরিবেশ দুষণ। যার জন্য বিশেষত দায়ী প্লাস্টিক জাতীয় দ্রব্যাদি। আর এই প্লাস্টিকের ব্যবহারেই রদ টানার জন্য এক বিশেষ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবার মোদী সরকার।

২রা অক্টোবর অর্থাৎ মহাত্মা গান্ধীর জন্মদিন থেকেই দেশজুড়ে নিষিদ্ধ হতে চলেছে ৬টি প্লাস্টিক জাতীয় দ্রব্য। সেই তালিকায় আছে প্লাস্টিকের ব্যাগ, কাপ, ছোট বোতল, স্ট্র ও নানা রকমের স্যাশের মতো বস্তুর নাম। ২০২২ সালের মধ্যে দেশে প্লাস্টিক মুক্ত করার উদ্দেশ্যেই এমন একটি পদক্ষেপ।

সূত্রের খবরে জানা গেছে, ওই প্লাস্টিকজাতীয় দ্রব্যগুলির নির্মা, ব্যবহার ও আমদানিও নিষিদ্ধ করা হবে। যদিও শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই এই প্লাস্টিক জাতীয় দ্রব্যের সচেতনতা নিয়ে সচেতনতা তৈরি করা হচ্ছে। কারণ এই সারা বিশ্বের মানুষদের ব্যবহৃত প্লাস্টিকের ৫০ শতাংশই গিয়ে মিশছে সমুদ্রে। যার ফলে মৃত্যু হচ্ছে বহু সামুদ্রিক প্রাণী।

ক্ষতি হচ্ছে সমস্ত প্রাণীদের খাদ্যশৃঙ্খলেও। তা রুখতেই এমন একটি ভাবনা। ভারতের এই ছয়টি প্লাস্টিক জাতীয় সামগ্রী নিষিদ্ধ করা হলে ভারতে বার্ষিক প্লাস্টিকজাত বর্জপদার্থের পরিমাণ ৫ থেকে ১০ শতাংশ কমে যাবে। তবে এই ব্যবস্থাপনার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য সময় দেওয়া হবে প্রায় ৬ মাস। তারপর থেকে করা হবে জরিমানার ব্যবস্থাও।