Date : 2021-05-06

মিলল না ঐক্যমতের সমাধান, আযোধ্যা মামলার শুনানি শুরু ৬ আগস্ট….

ওয়েব ডেস্ক: রাম মন্দির ইস্যুতে কার্যত হাল চাড়লেন মধ্যস্থতাকারীরা। তাদের মতের মিল হচ্ছে না তাই সুপ্রিমকোর্টে সমঝোতার রিপোর্টে ঐক্যমত পোষণ করতে পারলেন না কেউই। অগত্যা মামলার ভবিষ্যৎ এখন সম্পূর্ণ সুপ্রিম কোর্টের হাতেই। এদিন দেশের সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় আগামী ৬ আগস্ট থেকে শুরু হবে অযোধ্যা মামলার শুনানি। প্রসঙ্গত, ৮ মার্চ অযোধ্যা মামলায় মধ্যস্থতাকারীদের একটি প্যানেল প্রকাশ করা হয়।

তিন সদস্যের প্যানেলের নেতৃত্বে আছেন শীর্ষ আদালতের প্রাক্তন বিচারপতি এফএম কালিফুল্লা। তিনি ছাড়াও প্যানেলে আছেন ধর্মগুরু রবিশঙ্কর এবং অভিজ্ঞ আইনজীবি শ্রীরাম পঞ্চু। বহু দশক ধরে চলতে থাকা অযোধ্যা সমস্যার শান্তিপূর্ণ সমাধানই ছিল এই প্যানেলের উদ্দেশ্য। প্রসঙ্গত, ১৯৯২ সালে অযোধ্যার বিতর্কিত স্থানে রাম জন্মভূমির সত্যতা নিয়ে দেশের দুই ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে বিবাদ শুরু হয়।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, বিতর্কিত জায়গাটি সমান তিন ভাগ করে রামলালা, মুসলিম ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়ার হাতে দেওয়া হোক। এই রায়ের বিরুদ্ধে তিন পক্ষই সুপ্রিম কোর্টে আর্জি জানায়। অযোধ্যা বিতর্ক আদালতের বাইরে যাতে মিটে যায়, সেজন্য সুপ্রিম কোর্ট গত ৮ মার্চ তিন সদস্যের মধ্যস্থতাকারী প্যানেল তৈরি করে। কিন্তু সমস্যার সমাধান শেষ পর্যন্ত না হওয়ায় এবার ফের মামলার শুনানি শুরু করার কথা ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

প্যানেলের একপক্ষ সুপ্রিম কোর্টে জানায়, এই মামলায় মধ্যস্থতাকারী প্যানেল কোন উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিতে পারছে না। তখন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে ১ আগস্ট ২০১৯-এর মধ্যে তাদের সিদ্ধান্ত সংক্রান্ত রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু সেই রিপোর্টে কোন ঐক্যমত না পেয়ে বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিচারপতি এস এ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এস আবদুল নাজিরের ডিভিশন বেঞ্চ এ দিন এই সিদ্ধান্ত জানায়।