Date : 2021-07-24

ভারতে প্রথমবার ১৬৩জন মহিলা বাসচালকদের নিয়োগ করে নজির গড়ল মহারাষ্ট্র…

ওয়েব ডেস্ক: এবার থেকে সারা মহারাষ্ট্র জুড়ে যত্রতত্র বাসচালকের পদে দেখতে পাবেন মহিলাদের। ১৬৩ জন মহিলাকে বেছে নেওয়া হল সরকারের তরফ থেকে এই পদের জন্য। মহারাষ্ট্রের পরিবহন মন্ত্রী দিবাকর রাভতে এই সিদ্ধান্তটি নিয়েছেন।

সম্প্রতিই ভারি কোনো গাড়ি চালানোর একটি পরীক্ষায় পাশ করেছেন এই ১৬৩ জন মহিলা। প্রাক্তন প্রধানমন্ত্রী প্রতিভা পাটিলও খুব খুশি করপরেশনের এমন একটি এই সিদ্ধান্তে। তবে এখনও অনেক কাজ বাকি। কারণ এই সমস্ত মহিলাদের সরক্ষার দায়িত্বও সরকারের হাতেই।

প্রতিভা পাটিলও চান যেন এই মহিলাদের সুরক্ষার সমস্ত ব্যবস্থা নেওয়া হয়। তাদের যেন বাড়ি থেকে খুব একটা বেশি দূরে না পাঠানো হয় সেদিকে যেন খেয়াল রাখা হয়। অথবা, যদু কখন কোনো করণে তাদের বাড়ির বাইরে রাত কাটাতে হয় হল্টের জন্য, তাহলেও যেন তাদের সুরক্ষার দিকটা ঠিক রাখা হয় এমনই অনুরোধ করেছেন প্রাক্তন প্রাধানমন্ত্রী করপরেশনের কাছে। এমন একটা সিদ্ধান্তে কতটা খুশি ওই মহিলারা?

জিজ্ঞেস করা হলে বললেন, যে তাঁরা ভাবতেই পারছেন না এমন একটি কাজের বাস্তবায়ন হতে চলেছে। খুব খুশি তাঁরা এই উদ্দোগে। আরও বললেন, এর মাধ্যমে সবাই জানতে পারবে যে যেকোনো জায়গাতেই সমান দক্ষতায় কাজ করতে পারে মহিলারা। ভারতে প্রথমবার এমন একটি উদ্দোগ ইতিহাসের পাতায় এক নতুন নজি গড়েছে।