Date : 2021-10-19

এই যুবক প্রায় ২ লাখ মেয়েকে ক্যারাটের মাধ্যমে শেখায় ধর্ষকদের শাস্তির পাঠ…

ওয়েব ডেস্ক: ছয় মাসের ছোট্ট শিশু থেকে শুরু করে কিশোরী থেকে বালিকা এবং বড় বয়সীদের কথা তো বাদই দেওয়া হল, এই সমাজে কোনও মহিলাই সুরক্ষিত নয়। তাই মহিলাদের নিজেদের সুরক্ষার ব্যবস্থা নিজেকেই করে নিতে হবে। এই একই কথাকে মাথায় রেখেই অভিষেক যাদব অভি শুরু করেছে এক অভিনব প্রয়াস।

বছর ২৮-এর এই ছেলেটি শুরু করেছে একটি এনজিও, নাম “অভিসেল্ফ”। এই সংস্থায় তিনি প্রচুর মেয়েদের সুরক্ষার পাঠ শেখান। তাদের বেশিরভাগই গ্রামীন এলাকায় বাস করে। এছাড়ও তিনি সারা উত্তরপ্রদেশে প্রায় ২.৫ লাখ মেয়েদের দিয়েছেন ক্যারাটের ক্লাস। ২০০২ সালে আন্তর্জাতিক স্তরে ক্যারাটেতে অভিষেক পায় গোল্ড মেডেল।

২০০৭ সাল থেকে শুরু করে অভিষেক তাঁর এই পথ। প্রথমে শুধুই উত্তরপ্রদেশের মহিলা পুলিশদেরকেই শেখাতেন মার্শাল আর্ট। কিন্তু ২০১২ সালে দিল্লির নির্ভয়া কান্ড হওয়ার পর থেকেই তিনি সেল্ফ ডিফেন্স শেখানোর সিদ্ধান্ত নেন সমস্ত মেয়েদেরকেই।

অভিষেকের মতে, বেশ কয়েকটা সপ্তাহ মন দিয়ে যেকেউ মার্শাল আর্ট শিখলেই সে পারবে তাঁকে আক্রমণ করতে আসা যে কাউকে শায়েস্তা করতে। ২০১৬ সালে ৫,৭০০ মেয়েদের সেল্ফ ডিফেন্সের পাঠ দেওয়ার কারণে গড়েন অভিষেক “লিমকা” ওয়ার্লড রেকর্ড। অভিষেক বলেন, মেয়েদের শিক্ষিত করার সঙ্গে সঙ্গেই শেখানো প্রয়োজন নিজেকে সুরক্ষিত করার পাঠ। এরপরে দিল্লি ও হরিয়ানার মেয়েদেরও শেখানোর ইচ্ছে আছে অভিষেকের।