Date : 2021-10-26

কৌশিকী অমাবস্যার আগে দুশ্চিন্তায় পুণ্যার্থীরা, তারাপীঠগামী বহু ট্রেন বাতিল….

বীরভূম: আগামী বৃহস্পতিবার কৌশিকী অমাবস্যা। সেই উপলক্ষ্যে তারাপীঠ মন্দিরে অসংখ্য ভক্ত সমাগম হয়। দূর-দূরান্তের ভক্তদের তারাপীঠ পৌঁছানোর একমাত্র মাধ্যম ট্রেন। অথচ সেই রেলযাত্রায় বাঁধা সৃষ্টি হল। লাইন সংযুক্তির কাজ চলার কারণে তারাপীঠগামী বহু ট্রেন বাতিলের কথা ইতিমধ্যে জানিয়ে দিয়েছে রেলকর্তৃপক্ষ। বাকি ট্রেনগুলিও চলছে ঘুর পথে। কিভাবে কৌশিকী অমবস্যার দিন মায়ের দর্শনে পৌঁছবেন তাই নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন পুণ্যার্থীরা।

এদিকে ট্রেন বাতিলের কারণে ভক্ত সমাগম না হলে হোটেল বুকিং বাতিলের আশঙ্কা করছেন হোটেল মালিকরা। রেল কর্তৃপক্ষের কাছে হোটেল মালিকদের তরফেও বিকল্প ব্যবস্থার জন্য আবেদন করা হয়েছে। আগামী ২৯ আগস্ট সন্ধে ৬টা থেকে তারাপীঠ মন্দিরে শুরু হবে মা তারার আবির্ভাব তিথির বিশেষ পুজো। তারাপীঠের এই বিশেষ পুজোর বানিজ্যিক গুরুত্ব অপরিসীম। তারাপীঠে কৌশিকী অমাবস্যার মাহাত্ম্যের কারণে অসংখ্য পুণ্যার্থীরা সমাগম হয়। মন্দিরসংলগ্ন অঞ্চলে মেলা বসে। রাত্রীব্যাপী চলে যজ্ঞানুষ্ঠান।

ভিড় সামলাতে প্রতিবছর যেখানে বিশেষ ট্রেন চালাতে হয় সেখানে ট্রেন বাতিলের মন্দির কমিটির কপালে চিন্তার ভাঁজ পড়েছে। ১৬ আগস্ট থেকে সেপ্টেম্বরের ৩ তারিখ পর্যন্ত বহু ট্রেন বাতিল করা হয়েছে। খানা জংশনের সঙ্গে পান্ডুয়া স্টেশনকে থার্ড লাইনে সংযুক্ত করার কাজ চলার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

একাধিক ট্রেন রামপুরহাটের বদলে কাটোয়া,আজিমগঞ্জ হয়ে যাবে ফলে সমস্যায় পড়তে চলেছেন তারাপীঠের দূর-দূরান্তের পুণ্যার্থীরা। সবপক্ষের তরফ থেকেই রেল কর্তৃপক্ষকে আবেদন জানানো হলেও এখন পর্যন্ত কোন সিদ্ধান্তের কথা জানায়নি রেল কর্তৃপক্ষ।