Date : 2021-10-29

এই বছরই হোয়াটসঅ্যাপ আনতে চলেছে নতুন অনেক ফিচার, জেনে নিন সেইগুলি কি…

ওয়েব ডেস্ক: বিশ্বের সবথেকে জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপের জায়গা দখল করে আছে হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি অ্যাপটিকে আরও বেশি আকর্ষণীয় এবং সুবিধাজনক করে তোলার জন্য নতুন কিছু ফিচারসের উপর কাজ করছে। খুব শিঘ্রই এই বছরের মধ্যেই আসতে চলেছে সেই নতুন ফিচারগুলি। কী সেই নতুন ফিচারস দেখে নেওয়া যাক।

১. ডার্ক মোডঃ এবার থেকে হোয়াটস্অ্যাপের থিম বদলানো যাবে। সেটিংসে গিয়ে থিম অপশনে গিয়ে ডার্ক মোড সিলেক্ট করতে হবে। এই ডার্ক মোডজ আনার কারণ হল, যেন অন্ধকারে চোখে চাপ না পড়ে।

২. হোয়াটসঅ্যাপ পেমেন্টঃ এবারথেকে হোয়াটস্অ্যাপের মাধ্যেই করা যাবে পেমেন্ট। বন্ধুদের ইউপিআইয়ের মাধ্যমে টাকা পাঠানো যাবে এবার থেকে হোয়াটস্অ্যাপেই।

৩. কিউআর কোড স্ক্যানঃ কোনো নতুন কনট্যাক্ট ফোনে যোগ করার জন্য কিউআর কোড স্ক্যান করে তা করা যাবে। অন্যের ফোনের সঙ্গে কিউআরকোডকে স্ক্যান করলেই আপনার ফোনে চলে আসবে অপরজনের নম্বর।

৪. আলাদা ওয়েব অ্যাপঃ আগে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যাবহার করতে গেলেও তাকে কানেক্ট রাখতে হত ফোনের সঙ্গে। এখন থেকে তা আর করার প্রয়োজন নেই। অর্থাৎ ফোনের নেট কানেকশন অন না থাকলেও যেকোনো ওয়েব ফর্মে করা যাবে হোয়াটসঅ্যাপ।

৫. টাচ আইডি লগইনঃ এবার থেকে হোয়াটসঅ্যাপ অন করতে গেলেই লাগবে টাচ আইডি অথবা পাসওয়ার্ড। এই সুবিধাটি আনা হয়ছে ইউজারের প্রাইভেসি বজায় রাখার জন্য।

৬. স্ট্যাটাস শেয়ারঃ হোয়াটস্অ্যাপে দেওয়া স্ট্যাটাস এবার থেকে শেয়ার করা যাবে ফেসবুক, ইন্সটাগ্রামের মত অ্যাপেও।

৭. বিজ্ঞাপনঃ এই নতুন ফিচারটি সবার হয়তো ভালো লাগবে না তবুও সহ্য করতে হবে। এবার থেকে হোয়াটসঅ্যাপ স্টোরির সঙ্গে যোগ হবে অ্যাড। আপনি নিজেও চাইলে টাকার বিনিময় অ্যাড দিতে পারেন কোনও বিষয়ে।