Date : 2021-02-28

এই মহিলার বয়স ৭০, ইতিমধ্যেই ঘুরে ফেলছেন ১৮০টি দেশ, সঙ্গে ১৮টি পাসপোর্ট…

ওয়েব ডেস্ক: সারা দুনিযা ঘোরার স্বপ্ন কে না দেখে। কিন্তু সেই স্বপ্ন পূরণের পথটা কতোজনে মসৃণ হয় সেটাই আসল বাস্তব। তবে কেউই পারে না, এই কথাটা সঠিক নয়। পেরেছে মেহের মুস।

মুম্বাইবাসী এই মহিলার বয়স ৭০। ইতিমধ্যেই ঘুরে ফেলেছেন ১৮০টি দেশ। বিগত ৫০ বছর ধরে কেবল ঘুরে চলেছেন মেহের মুস নামক বছর ৭০এর এই মহিলা। তাঁর কাছে আছে ১৮টি পাসপোর্ট।

২০ বছর বয়সে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট অ্যাটেন্ডান্ট হিসেবে কাজ শুরু করেন তিনি। ফলে তার জন্য বিভিন্ন দেশ ঘোরা একটা ভালো সুযোগ চলে আসে। মেহেরের স্বপ্নের খাতায় সবসময়ই আগে ছিল ট্রাভেলার হওয়া। বিয়ে, সন্তান এইগুলো কোনোদিনই তাঁর ইচ্ছে ছিল না।

তাই নিজের স্বপ্নের পথেই ক্রমাগত এগিয়ে গেছেন  তিনি। একবারও পিছন ফিরে তাকাননি। তবে তাঁর গোরার মধ্যে একটা বিশেষত্ব আছে। তা হল, সবাই যেসব জায়গাগুলিতে সাধারণত ঘুরতে যায়, তিনি সেই জায়গাগুলোই বাদ দিয়ে এমন স্থানগুলিতে নিজের মন রেখে আসেন যেখান সচরাচর সবাই যেতে পারে না। এমন কোনো জায়গার নাম তিনি মনে করতে পারেন না, যেখানে তিনি যাননি।

তবে নিজের গোটা চাকরি জীবনে মেহের একটিও ছুটি নেননি। বরং সেই ছুটিগুলো জমে যখন প্রায় ২ বা ৩ মাস হয়ে যেত, তখন তিনি সেই ছুটিগুলো নিয়ে ঘুরতেন কখনও আফ্রিকা, কখনও পুরো এশিয়া। নিশ্চই মনে প্রশ্ন জাগছে যে কিভাবে টাকাপয়সার জোগাড় হল? তার জন্য কাজে লেগেছে তাঁর জমানো পুঁজি,স্পনসরশিপ, কখন কখন কম দামী টিকিট।

আবার অনেক সময় কোন ট্রিপ পুরোন করার জন্য লোনও নিয়েছেন তিনি। তবে এবার বয়সের কাঁটা এগিয়েছে। কম হয়েছে মেহেরের দৃষ্টি শক্তি, কমেছে শোনার প্রবণতাও, কিন্তু কমেনি তাঁর ইচ্ছেশক্তি। আর তাতেই ভর করে আবারও তিনি যাচ্ছে নর্থ-আমেরিকায় ভ্রমণ করতে, তিনমাসের জন্য।