Date : 2019-09-19

চন্দ্রপৃষ্ঠ স্পর্শের অপেক্ষায় চন্দ্রযান-২, অবতরণের জন্য প্রস্তুত ল্যান্ডার “বিক্রম”…

ওয়েব ডেস্ক: চন্দ্রযান-২ এর চন্দ্র পৃষ্ঠ স্পর্শ করা এখন শুধু সময়ের অপেক্ষা। বুধবার ভোররাতে চাঁদের একদম কাছে পৌঁছে গেল চন্দ্রযান-২। চাঁদের অর্বিট্যার কাছাকাছি এসে চন্দ্রযান-২ থেকে বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রম। বিজ্ঞানীদের মত, পরিকল্পনা মাফিক এগিয়ে যেতে শুরু করেছে চন্দ্রযান-২। তারপর অর্বিটার চারপাশে ঘুরে কক্ষপথ প্রদক্ষিণ করেছে বিক্রম। মঙ্গলবার সকালে ডি অর্বিট প্রদক্ষিণ শেষ করে চন্দ্রপৃষ্ঠের আরও কাছাকাছি পৌঁছে গেছে চন্দ্রযান-২। চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম।

আপাতত ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করবে বিক্রম। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ড করবে বিক্রম। সূত্রের খবর, চন্দ্রপৃষ্ঠের দক্ষিণ ভাগে এর আগে কোন মহাকাশ যান অবতরন করেনি। ১৪৭১ কেজি ওজনের ল্যান্ডার ‘বিক্রম’ ৬৫০ ওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে। অরবিটারের মাধ্যমেই ল্যান্ডার আইডিএসএনের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে। চাঁদের ১০০ কিলোমিটারের মধ্যে পৌঁছনোর পরেই চন্দ্রপৃষ্ঠের একের পর ছবি পৃথিবীতে পাঠাতে শুরু করবে চন্দ্রযান-২।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, অর্বিট্যার থেকে আলাদা হয়ে চাঁদের দিকে ক্রমশ এগিয়ে যাচ্ছে বিক্রম। সব ঠিক থাকলে পৃথিবীর সময় অনুসারে ৬ সেপ্টেম্বর মধ্যরাতে চাঁদের দক্ষিণ গোলার্ধে সিফট ল্যান্ডিং করতে পারে বিক্রম।তবে এখনও পর্যন্ত ‘বিক্রম’ ও পৃথিবীর মধ্যে যোগাযোগের মূল মাধ্যমই হলো এই ২৩৭৯ কিলোগ্রাম ওজনের এই অরবিটার।

রকেটের মাধ্যমে আগামী ৬ সেপ্টেম্বর বিপরীত মুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান-২-এর বিক্রম ল্যান্ডার। এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। এই বিশেষ প্রযুক্তি সম্পন্ন রোভারের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে পরীক্ষা-নিরীক্ষা চালাবে চন্দ্রযান-২।