Date : 2019-09-19

বিশ্বে সেরা শহরের তালিকায় ৫৩ নাম্বারে দিল্লি

ওয়েব ডেস্ক : বিশ্বে বেশ কয়েকটি হাতে গোনা শহর রয়েছে যেগুলি সুযোগ সুবিধার ক্ষেত্রে অন্যান্য দেশগুলির থেকে অনেকটাই এগিয়ে।স্বাস্থ্য থেকে নিরাপত্তা, শিক্ষা থেকে অর্থনীতি সহ নানান বিষয়ের ওপর ভিত্তি করে এই রিপোর্ট তৈরি করা হয়।সেরকমই ৬০ টি দেশের ওপর করা সমীক্ষার ভিত্তিতে প্রকাশ করা হয়েছে এই রিপোর্ট।ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট এর করা সমীক্ষায় প্রথম স্থানে রয়েছে জাপানের শহর টোকিওর নাম। এছাড়া ১ থেকে ১০ এর মধ্যে যে যে নামগুলি রয়েছে তার মধ্যে রয়েছে, টোকিও, সিঙ্গাপুর, ওসাকা, আমস্টারডাম, সিডনি, টরোন্টো, ওয়াশিংটন, কোপেনহেগান, সিওল এবং মেলবোর্নের নাম।বেশ কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে এই তালিকা।

ডিজিটাল পরিষেবা, স্বাস্থ্য পরিষেবা,পারিপাশ্বিক কাঠামো এবং ব্যাক্তিগত নিরাপত্তার মত বিষয়গুলি তুলে ধরা হয়েছে সেরা শহর বেছে নেওয়ার ক্ষেত্রে। সেদিক থেকে পাকিস্তানের করাচি শহর রয়েছে ৫৭ নাম্বারে।

বাংলাদেশের রাজধানী ঢাকার স্থান ৫৭ তে। এবং দিল্লির স্থান ৫৩ নাম্বারে।এই নিয়ে ৩ বার সেরা শহরের তকমা ধরে রাখল টোকিও।এবং এর পাশাপাশি আগের মতোই দ্বিতীয় ও তৃতীয় স্থানও ধরে রাখতে সক্ষম সিঙ্গাপুর এবং ওসাকা শহর।