Date : 2021-10-26

ইসরো: চন্দ্রপৃষ্ঠে অক্ষত আছে বিক্রম, হার্ড-ল্যান্ডিংয়ের কারণে তেমন ক্ষতি হয়নি….

ওয়েব ডেস্ক: দেড় দিন ধরে আশাহত থাকার পর রবিবার হঠাৎ ইসরোকে আশার আলো দেখালো অর্বিটারের থার্মাল ক্যামেরা। রবিবার দুপুরে হঠাৎ-ই চাঁদের বুকে খোঁজ পাওয়া গেল হারিয়ে যাওয়া বিক্রমের। এরপর থেকে লাগাতার ইসরোর তরফ থেকে বিক্রমের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। রবিবার বিক্রমের খোঁজ পাওয়ার পর ইসরোর বিজ্ঞানীদের মধ্যে সংশয় হয়েছিল বিক্রম অক্ষত আছে কিনা। কিন্তু সোমবার ফের সুখবর মিলল।

সংবাদ মাধ্যমকে ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদের বুকে অক্ষত অবস্থায় রয়েছে বিক্রম। চন্দ্রপৃষ্ঠে হার্ড ল্যান্ডিং করলেও চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম অক্ষত অবস্থায় আছে। ইসরোর প্রধান, কে,শিবন জানিয়েছেন, অল্প-সল্প চোট লাগলেও বিক্রমের মূল খন্ড অক্ষত অবস্থাতেই আছে। অর্বিটারের প্রেরিত ছবি অনুযায়ী একটি মূল অংশেই রয়েছে বিক্রম। ভেঙে টুকরো হয়নি ল্যান্ডারের কোনও অংশ। তবে এখনও বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপন করা যায়নি।

সেই চেষ্টাতেই এখন মরিয়া ইসরোর বিজ্ঞানীরা। তবে কেন ৭ তারিখ রাতে বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল তাই নিয়ে উঠছে প্রশ্ন। বিজ্ঞানীরা জানিয়েছেন, বিক্রমের সঙ্গে সংযোগ করার আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে। কেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছিল তা পুনঃর্বার সংযোগ স্থাপন করার পরেই জানা যাবে। কি ঘটেছিল ল্যান্ডিং-এর সময়, তা বিস্তারিত ভাবেই জানানো হয়বে ইসরোর তরফে। ইসরোর তরফে আরও জানানো হয়েছে, আগামী দুই দিনে সূর্য পৌঁছবে চন্দ্রের দক্ষিণ গোলার্ধের মধ্যগগনে।

তখনই বিক্রমের সোলার ব্যাটারীগুলি সূর্যালোকের দ্বারা রিচার্জ হবে। যদি সমস্ত যন্ত্রপাতিগুলি অক্ষত অবস্থায় থাকে তবে বিক্রমের সঙ্গে পুনঃরায় সংযোগ স্থাপন করা যাবে। এই মুহুর্তে তাই ১০০ ভাগ নিশ্চিত হতে পারছেন না বিজ্ঞানীরা।