Date : 2024-02-22

বর্জ্য প্লাস্টিক কাজে লাগিয়ে রাস্তা তৈরির পথে এবার দিল্লির নয়ডা ও বিহার…

ওয়েব ডেস্ক: প্লাস্টিক বিড়ম্বনায় জ্বলছে গোটা দেশ। ইতিমধ্যেই সেই জ্বলন্ত গুহা থেকে দেশকে বের করে আনার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগত মাসের ২ তারিখ থেকেই দেশে ব্যান করা হচ্ছে প্লাস্টিকের ব্যবহার। তবে শুধু ব্যান করলেও যে সমস্যার পুরোপুরি সমাধান ঘটবেই তা বলা যায় না। তবে একেবারেই যে প্লাস্টিক নিয়ে কোনো পরিকল্পনা বা প্রচেষ্টা করা হচ্ছে না তা একেবারেই ভুল।

সম্প্রতি দিল্লির নয়ডাতে শুরু হয়েছে এক নতুন প্রকল্প। সেখানে সেক্টর ১৪এ থেকে ফিল্ম সিটি পর্যন্ত প্রায় ২.৫ কিমি রাস্তা তৈরি করা হচ্ছে ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে। গত সপ্তাহের শুক্রবার থেকেই শুরু হয়েছে এর কাজ। নয়ডার প্রধান সি.ই.ও. জানালেন, তাঁদের কর্তৃপক্ষ যতটা পারছেন চেষ্টা করছেন যেন কম খরচে ও সময়ে ব্যবহার করেও বেশিদিনের জন্য ব্যবহার করা যায় এই রাস্তাগুলি।

এর মাধ্যমে যাতে প্লাস্টিক ব্যবহারে ঘাটতি পড়ে তারই চেষ্টায় তাঁরা। শুধু নয়ডাই নয়, এই উদ্যোগে পিছিয়ে নেই আরো বহু রাজ্যও। যেমন বিহার। তবে বিহারে এখনই রাস্তা তৈরি করা হচ্ছে না। সবে প্লাস্টিকগুলিকে নিয়ে তাকে পুনর্ব্যবহারের প্রক্রিয়াতে ব্যস্ত ওনারা।

শুধু প্লাস্টিক ব্যাগ ব্যবহার ব্যান হলেও, এমন অনেক বস্তু আছে এখনও যা তৈরি প্লাস্টিক দিয়েই। সেইগুলিকেই দিয়েই তৈরি করা হচ্ছে এই রাস্তা। ভারতের বিভিন্ন রাজ্য এই উদ্যোগ নিলেও পশ্চিমবঙ্গ কবে এমন কিছু সিদ্ধানত নেবে, তা বলা মুশকিল!