Date : 2022-05-25

শ্রীজিতের “গুমনামী”কে ক্লিনচিট দিল কলকাতা হাইকোর্ট….

ওয়েব ডেস্ক: সব জল্পনার অবসান। অবশেষে হাইকোর্টে ক্লিনচিট দেওয়া হল শ্রীজিত মুখোপাধ্যায় পরিচালিত “গুমানামী” ছবির মুক্তিতে। বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে মামলাকারীর ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ের আবেদন খারিজ করে দেওয়া হয়।

মামলাকারী নিজে নেতাজীর মৃত্যু রহস্য নিয়ে গবেষণা করলেও তার সঙ্গে জনস্বার্থ জড়িত নেই। প্রসঙ্গত, “গুমনামী” নাম নিয়ে শ্রীজিত মুখার্জির ছবি তৈরি করায় প্রথম থেকেই বিতর্কের সৃষ্টি হয়েছিল।

এদিন বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে তরফ থেকে জানানো হয়, যেখানে নেতাজীর মৃত্যু রহস্য সম্পর্কে কিছুই জানা যায়নি যেখানে বিকৃত করে দেওয়ার অভিযোগ কি যুক্তিযুক্ত? তাছাড়া ছবি নিয়ে ইতিমধ্যে সেন্সর বোর্ড ছাড়পত্র দিয়েছে।

নেতাজীর অন্তর্ধান নিয়ে এখনও স্পষ্ট তথ্য নেই। এমনকি মুখার্জি কমিশনের পক্ষ থেকেও জানানো হয়নি যে ‘গুমনামী বাবা’ ই নেতাজি। গুমনামী বাবার কোন ছবি প্রকাশ্যে আসেনি। ভারত সরকারের পক্ষ থেকে স্পষ্ট প্রমান যখন নেই তখন নেতাজীকে অপমান করার ক্ষমতাও নেই কারোর। অযথা তাঁর মৃত্যু রহস্যকে বিকৃত করা হচ্ছে।

যেহেতু নেতাজীর সঙ্গে দেশবাসীর আবেগ জড়িত আছে এই দাবি তুলেই জনস্বার্থ মামলা হাইকোর্টে দায়ের করেছিলেন ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়। বুধবার সেই মামলাই খারিজ করে দেয় কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চ।