Date : 2024-04-18

বিশ্বের প্রথম ৩৬০ ডিগ্রি সুইমিং পুল লন্ডনে

ওয়েব ডেস্ক : এমন একটি সুইমিং পুল যার চারিপাশের দেখা যায় অর্থাৎ ৩৬০ ডিগ্রি অংশই ধরা পড়বে সুইমিং করার সময়। এমনটা কখনও শুনেছেন ? না শুনে থাকলে এবার সেকরমই একটি সুইমিং পুল তৈরি হচ্ছে লন্ডনে।ইনফিনিটি লন্ডন নামের এক অট্টলিকাতে তৈরি হচ্ছে এমনই এক সুইমিং পুল। ৫৫ তলার ওপরে প্রায় ৬ লক্ষ লিটার জল ধরে এমনই এক সুইমিং পুলের কাজ চলছে দ্রুত গতিতে।

অ্যাক্রিলিক দিয়ে তৈরি একেবারে ৫৫ তলার ওপর অবস্থিত এই সুইমিং পুল থেকে বিল্ডিয়ে নীচে নামার জন্য ব্যবহার করা হয়নি কোন সিড়ি।তার বদলে এখানে ব্যবহার করা হয়েছে সাবমেরিনের মত পদ্ধতি।যেখানে সুইমিং পুলের নীচেই রয়েছে পেচানো সিড়ি যা জলের চাপের মাধ্যমেই নিয়ন্ত্রিত হয়।তাছাড়া সুইমিং পুলের মধ্যে লাগানো হয়েছে রংবেরংয়ের লাইটের ব্যবস্থা।যা দেখতেও যথেষ্ট চমকদার রাত্রিতে।

ওপরের জল যাতে কোনভাবেই নীচের পথচারীদের সমস্যার সৃষ্টি না করে সেজন্য জলের তাপ সহ গতিবিধি নিয়ন্ত্রনের জন্য বিল্ডিংয়ের একটি সিস্টেমের সঙ্গে যুক্ত রাখা হয়েছে সুইমিং পুলটিকে।বিল্ডিং থেকে এসির নির্গত তাপকে ব্যবহার করে জল গরম করার ব্যবস্থাও থাকছে এই সুইমিং পুলে।২০২০ র মধ্যেই এই পুল চালু হয়ে যাবে বলে জানা গেছে নির্মাতা সংস্থার তরফে।