Date : 2019-11-18

তুমুল বৃষ্টিতে ভেঙে পড়ল ২০০০ বছরের প্রাচীন বৌদ্ধ স্তূপ….

ওয়েব ডেস্ক: প্রবল বৃষ্টিতে ভেঙে পড়ল ২০০০ বছরের প্রাচীন বৌদ্ধস্তূপ। ভাইজ্যাক-ভিমিলি বিচের উপর থোটলাকোন্ডা পাহারের মাথায় এই সুপ্রাচীন বৌদ্ধস্তূপটির রক্ষণাবেক্ষণ করা হয়েছিল ২০১৬ সালে। সংরক্ষণের পরেও এই ঘটনা কি করে ঘটল তাই নিয়ে উঠছে প্রশ্ন। ইণ্ডিয়ান ন্যাশানাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারের পক্ষ থেকে জানানো হয়েছে এই ধরনের প্রাচীন স্থাপত্য সংরক্ষণ ও পুনঃনির্মানের জন্য বিশেষ পদ্ধতি রয়েছে। ২০১৫ সালে হায়দ্রাবাদের রাজ্য সরকার এই স্তূপটির সংরক্ষণের জন্য বিজয়বড়া থেকে পাথর আনানো হয়।

এমনকি নতুন ধরনের আধুনিক ইটও ব্যাবহার করা হয় সংরক্ষণের কাজে। তবে সংরক্ষণের পদ্ধতি নিয়ে আপত্তি ছিল ইণ্ডিয়ান ন্যাশানাল ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচারের। ইনট্যাকের কো-অর্ডিনেটর মায়াঙ্ক কুমারি দেও বলেছেন, “মহাস্তূপের ভিতই মজবুত হয়নি। আমরা পুনর্নিমাণে বাধা দিয়েছিলাম। কিন্তু নিষেধ মানা হয়নি।

আরও পড়ুন : ফের লঙ্ঘন যুদ্ধবিরতি, তাংধার সেক্টরে পাক হামলায় মৃত ৩, প্রত্যাঘাত ভারতের

আধুনিক ইঞ্জিনিয়ারিংয়ের পদ্ধতিতে এই স্তূপ পুনর্গঠন করা সম্ভব নয়। তারই ফল মিলল হাতেনাতে। তিন বছরের মধ্যেই ভেঙে পড়ল দেশের ঐতিহ্য।” তবে সরকারি আধিকারিকদের মত, বৃষ্টির কারণেই ভেঙে পড়েছে এই স্তূপটি। তাদের বক্তব্য, বেশ কিছুদিন ধরেই মুশলধারে বৃষ্টি চলছে। এমনিতেই স্তূপের ওজন বেশি তাই ভেঙে পড়েছে। সরকারি তরফে আশ্বাস, খুব দ্রুতই সারিয়ে ফেলা হবে বৌদ্ধ স্তূপটি।