Date : 2019-11-19

গ্র্যাচুইটি পেতে পাঁচ বছরের প্রতিক্ষার অবসান, নয়া নিয়ম আনছে কেন্দ্র….

ওয়েব ডেস্ক: টানা ৫ বছর কোন একটি সংস্থায় কাজ করলে তবেই মিলবে গ্র্যাচুইটি টাকা, এর আগে কোন সংস্থা ছেড়ে অন্য সংস্থায় চাকরির জন্য চলে গেলে পাওয়া যেত না গ্র্যাচুইটির টাকা, নিয়মটা এমনই ছিল। ফলে সমস্যায় পড়তে হত বেসরকারি কর্মীদের, এমন অনেকেই আছেন যারা একাধিকবার বেসরকারি সংস্থায় চাকরি পরিবর্তন করেন অথচ গ্র্যাচুইটির টাকা অনেকেরই সহায় সম্বল। সেই টাকায় যাতে হাত না পড়ে তাই নিয়মে এবার পরিবর্তন এলো। গ্র্যাচুইটির টাকা নিয়ে যাতে কোন আর্থিক ক্ষতির মুখে পড়তে না হয় তাই এবার নিয়ম সংশোধনের করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদে শীতকালীন অধিবেশন। সেখানেই এই নিয়ম বদলের জন্য প্রস্তাব করা হবে। এই নিয়মের সংশোধন করা হবে যাতে গ্র্যাচুইটির টাকা পেতে আর ৫ বছর সময় না লাগে।

বেসরকারি চাকুরজীবিরা অনেক সময় দুই বা তিন বছরের মাথায় এক সংস্থা ছেড়ে আরেক জায়গায় যোগ দেন। সেক্ষেত্রে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ট্রান্সফার হলেও গ্র্যাচুইটির অর্থ মেলে না। এমনও হয় যে পাঁচ বছর পূর্ণ হতে অল্প কিছু সময় বাকি থাকতে থাকতে কোনও কর্মচারী সংস্থা ছেড়ে দেন। হয়তো কয়েক মাস বা কয়েক দিন কম থাকার জন্যও তিনি আর গ্র্যাচুইটির টাকা পান না।

অতিরিক্ত চার্জ নিয়ে মাথাব্যাথার প্রয়োজন নেই গ্রাহকদের, জানাল ভোডাফোনের

এবার সরকার গ্র্যাচুইটি পাওয়ার ক্ষেত্রে মাত্র এক বছরের সময়সীমা রাখতে পারে। অর্থাৎ আপনি কোন সংস্থায় এক বছর চাকরি করছেন মানেই আপনি সেই সংস্থা আপনার প্রাপ্য গ্র্যাচুইটি দেবে। সূত্রের খবর অনুযায়ী, এই সময়সীমা যে ১ বছরই হবে এমনটা এখনও নির্দিষ্ট করা বলা হয়নি। সংসদের শীতকালীন অধিবেশনেই তা নির্দিষ্ট করা হবে বিস্তারিত আলোচনার পর।