Date : 2019-11-19

‘বাদশা’র সঙ্গে কাজ করার সময় এ কি প্রশ্ন করেছিলেন প্রীতি!

ওয়েব ডেস্ক: অভিনয় জীবনে রোমান্সের ভাঁটা কখনও পড়েনি ক্যারিয়ারে। একের পর অভিনেত্রীর সঙ্গে অন স্ক্রিন রোমান্সের জুরি মেলা ভার। একমাত্র বলিউডে শাহরুখ খান-ই ছিলেন রোমান্সের দেবতা। সেই বাদশাহের সঙ্গে অনস্ক্রিন রোমান্সের সঙ্গী বলিউডের বহু অভিনেত্রী। আজ সেই সব নায়িকাদের মাইল ফলক নিয়ে কথা বলব, কিং খানের জন্মদিনে।

ডিটেকটিভ-কমিডি ফিল্ম, তাঁর বিপরীতে রয়েছেন বলিউডের প্রাণবন্ত নায়িকা জুঁই চাওলা, ছবির টাইটেল সং আইডেন্টিটি দিয়ে দিল তাঁর, বলিউডের ‘বাদশা’ বললে এক ডাকে যে কেউ বলে দেবে তিনি শাহরুখ খান। ফকির থেকে বাদশা হওয়ার এই যাত্রা পথ তিনি পার করে ফেলেছেন। তাঁর ২৫ বছরের ক্যারিয়ার লাইফে এসেছে একাধিক নায়িকা।

ততদিনে সাফল্যের শীর্ষে কিং খান। তাঁকে দেখতেই অধীর অপেক্ষায় থাকছেন অসংখ্য অনুরাগী। দীপিকা পাদুকোনে, প্রীতি জিন্তার মতো নায়িকাদের সেই ছবি হয়তো ডেবিউ ফিল্ম ছিল। বলিউডে মাথা তুলে দাঁড়াতে শাহরুখ খানের ইমেজটাই তখন সেই সব নায়িকাদের পরিচয় তৈরির একমাত্র সুযোগ। ‘ওম শান্তি ওম’ ছবি ছিল দীপিকা পাদুকোনের ডেবিউ ফিল্ম। ১৯৭০ সালের ফিল্ম ইন্ডাস্ট্রের ব্যাকড্রপে একজন নায়িকার উত্থানের কাহিনী নিয়ে তৈরি হয়েছিল ছবিটি। বলিউডে শাহরুখ খান তখন প্রতিষ্ঠিত অভিনেতা। অভিজ্ঞতায় স্বল্প নায়িকাদের সঙ্গে সাচ্ছন্দ্য বোধ ও সহজ অভিনয় মুগ্ধ করেছে দর্শকদের। ঠিক একই ভাবে ‘চেন্নাই এক্সপ্রেস’, বা ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবিতে দীপিকার বিপরীতে অনবদ্যভাবে নিজেকে ফুটিয়ে তুলেছেন শাহরুখ খান।

বয়স অবিজ্ঞতা সব দিক থেকেই শাহরুখ ছিলেন প্রীতি জিন্তার থেকে অনেকটাই বেশি। ‘দিল সে’ ছবিতে ‘জিয়া জ্বলে’ গানে দক্ষিণী গানে নজর কাড়া নৃত্যশৈলী পরিচয় রেখেছেন ‘বাদশা’, সঙ্গে প্রীতি জিন্তা, প্রথম ডেবিউ ফিল্মে একঝলক নাচের দৃশ্যে শাহরুখের সঙ্গে দেখা গেল তাঁকে। ২০ মিনিটের দৃশ্যে প্রীতির রোল ছিল দিল্লির একটি মধ্যবিত্ত পরিবারের মেয়ে এবং এসআরকে-এর বাগদত্তা হিসাবে। সবচেয়ে অনবদ্য সংলাপ প্রীতির মুখে শাহরুখের উদ্দেশ্যে, “R you virgin?” আর পিছনে ফিরতে হয়নি প্রীতিকে। ফিল্ম ফেয়ারে বেস্ট সাপোর্টিং অ্যাকট্রেসের অ্যাওয়ার্ড সেবার এসেছিল প্রীতি জিন্তার ঝুলিতেই।

এরপর আসা যাক বলিউডের ভাইবেসিয়াস অ্যাকট্রেস অনুষ্কা শর্মার কথায়। প্রযোজনা সংস্থার সঙ্গে তিনটি ছবির ডিল করার পর তিনি জানতে পারেন স্ক্রিন টেস্টে একাধিকবার চেষ্টা চলে। শাহরুখ তখন মধ্য বয়স্ক। অনুষ্কার সঙ্গে মানিয়ে নেওয়া খুবই জটিল। ছবির গল্পের সঙ্গে সামঞ্জস্য তৈরি হয়েছে, তবে নায়িকার সেটাই প্রথম ডেবিউ। মধ্যবয়স্কের চরিত্রে অভিনয় করলেন শাহরুখ। অনুরাগীদের মুখে মুখে গান, ‘তুঝমে রব দিখতা হ্যায়’। ছবি একবারে বক্স অফিস হিট। অনুষ্কা শর্মা সফল হলেন প্রথম ছবিতেই।

১৯৯৩ সালের ছবি ‘বাজিগর’ দুজন হেভিওয়েট জড়ি শাহরুখ-কাজল। ছবির প্রথমার্ধে দুটি গান ও মিনিট ২০ দৃশ্যে শিল্পা শেঠির ডেবিউ। ‘দ্যা ঠুমকা গার্ল’ শিল্পা শেঠির সঙ্গে কিং খান জমিয়ে দিলেন রোমান্স। আর তারপরেই স্বপ্ন ভঙ্গ দর্শকদের। নিজের হাতেই হত্যা করলেন নিজের প্রেমিকা সীমা চোপড়াকে। ছবিটি বক্স অফিসে যে অঙ্কের সাফল্য পেয়েছিল তা বলাইবাহুল্য।