Date : 2019-12-06

LIVE: তিন কেন্দ্রে বিধানসভা উপনির্বাচনের ফলাফল ঘোষণা, এক নজরে….

ওয়েব ডেস্ক:- রাজ্যের তিনকেন্দ্রে বিধানসভা উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হচ্ছে আজ। সকাল ৮ টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। গণনাকে কেন্দ্র করে তিন কেন্দ্রে রয়েছে কড়া নিরাপত্তা। সকাল ৮ টা থেকে চলছে ভোট গণনা।

এক নজরে দেখে নেওয়া যাক কে কোন কেন্দ্রে এগিয়ে রয়েছেন কত ভোটে…

ভোট গণনার শুরু থেকে কালিয়াগঞ্জে বিজেপি প্রার্থী এগিয়ে থাকলেও এখনও পর্যন্ত পাওয়া খবর এখানে জয়ী হতে চলেছেন তৃণমূল প্রার্থী।

করিমপুরে আবার বিজেপি প্রার্থী জয়প্রকাশ মজুমদারকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন তৃণমূল প্রার্থী বিমলেন্দু সিংহরায়।

আবার খড়গপুর সদর কেন্দ্রের অবস্থা বিজেপির কাছে নেহাত অপ্রত্যাশিত বলা চলে। সেখানে বিজেপি ও তৃণমূলকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে বাম-কংগ্রেস জোটপ্রার্থী চিত্তরঞ্জন মন্ডল। এই কেন্দ্র থেকে এর আগে বিজেপি রাজ্যসভাপতি দিলীপ ঘোষ বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। তাই এই কেন্দ্রে বিজেপির জয়লাভের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। লড়াইয়ের ময়দান ছাড়েনি তৃণমূলও। এই কেন্দ্র থেকে এবার বিজেপি প্রার্থী ছিলেন প্রেমচাঁদ ঝা। এই কেন্দ্রে প্রার্থী দেয়নি সিপিএম। একই ভাবে কালিয়াগঞ্জে কোন প্রার্থী দেয়নি বামফ্রন্ট।

লোকসভা নির্বাচনের পরিসংখ্যানের ভিত্তিতে

করিমপুর কেন্দ্রে লোকসভা ভোটে তৃণমূল প্রার্থী ১৪ হাজার ভোটে এগিয়ে ছিল। তবে, বিধানসভা নির্বাচনের তুলনায়, লোকসভা নির্বাচনে করিমপুরে তৃণমূলের ভোট প্রায় ৩ শতাংশ কমে যায়। চব্বিশ শতাংশ ভোট বাড়ে বিজেপির। প্রায় ১৮ শতাংশ ভোট কমে বাম-কংগ্রেসের।

কালিয়াগঞ্জ কেন্দ্রে প্রয়াত কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের কন্যা ধীতাশ্রী রায়, এবার এই আসনে বামেদের সমর্থনে কংগ্রেসের প্রার্থী। গত বিধানসভা নির্বাচনে, কালিয়াগঞ্জে প্রায় ৪৭ হাজার ভোটে জয়ী হয় কংগ্রেস। কিন্তু গত লোকসভা ভোটে এই কেন্দ্রে ৫৭ হাজার ভোটে এগিয়ে যায় বিজেপি। তৃণমূলের ভোট কমে গিয়েছিল প্রায় ৪ শতাংশ। বিধানসভা উপনির্বাচনে তাই বাম-কংগ্রেস-তৃণমূল সবাইকে পিছনে ফেলে এই কেন্দ্রে বিজেপি এগিয়ে থাকলেও এখনও পর্যন্ত পাওয়া খবরে ওই কেন্দ্রে জয়লাভের পথে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

খড়গপুর সদর বিধানসভা কেন্দ্রে বিজেপির রাজ্যসভাপতি দিলীপ ঘোষের প্রেস্টিজ ফাইট ছিল। বিজেপি রাজ্যসভাপতি দিলীপ ঘোষের নেতৃত্বে এই কেন্দ্র থেকে লড়াই করেন প্রেমচাঁদ ঝা। এর আগে বিধানসভা নির্বাচনে, খড়গপুরে প্রায় ৬ হাজার ভোটে জয়ী হন, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বিধানসভা নির্বাচনের তুলনায়, লোকসভা নির্বাচনে, খড়গপুরে তৃণমূলের ভোট প্রায় ৮ শতাংশ বাড়ে। কিন্তু,তৃণমূল ও বিজেপির থেকেই বাম-কংগ্রেস জোটের সম্মিলিত ভোটে অনেকটাই এগিয়ে। তবে এই কেন্দ্রে এখনও পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই চলছে। নিজের জমিকে ধরে রাখতে মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। তবে সব কিছুকে পিছনে ফেলে এই কেন্দ্রে লড়াই জারি রেখেছে তৃণমূল।