Date : 2019-12-06

সৌরজগতে অনবরত নাচানাচি করে চলেছে চাঁদ!…

ওয়েব ডেস্ক:- অবাক করা অনেক ঘটনাই আছে সৌর মণ্ডলে। কেন এবং কিভাবে হয় অবিশ্বাস্য সেই ঘটনাগুলি, সেই সব প্রশ্নের উত্তর দিতে ব্যর্থ বিজ্ঞান। বেশি দূরে নয় এমন এক অদ্ভুত ঘটনা দেখা গেল আমাদের সৌরমণ্ডলে। নাসাকে পাঠানো নেপচুনের ছবিতে দেখা গেল অদ্ভুত দৃশ্য। পৃথিবীর যেমন একটি মাত্র চাঁদ, তেমন নেপচুনের আছে চোদ্দটি চাঁদ। এদের মধ্যে দুটির চলন বাকিদের থেকে একদম আলাদা। এদের মধ্যে একটির নাম নাইয়াদ, অন্যটি থালাস। কিন্তু তারা মোটেই শান্ত নয়। দুষ্টু ছেলের মতো দুই ভাই দিব্যি নাচা-নাচি করে চলছে নেপচুনের চারপাশে। এমন বিরল ঘটনার সাক্ষী রইল নাসা। নেপচুনের দুটি উপগ্রহের চলাচল এমন দূর থেকে দেখলে মনে হবে নেচে বেড়াচ্ছে দুটি চাঁদ।

নেপচুনের চাঁদের এমন অদ্ভুত চলাচলের খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল “আইকারাস”-এ। নাসা একটি অ্যানিমেশন ভিডিও প্রকাশ করেছেন। নাসার ব্যাখ্যা, নেপচুনের ১৪টি চাঁদের মধ্যে ৭ টি খুব কাছে রয়েছে। এর মধ্যে দুটি চাঁদ খুব কাছে রয়েছে। সেই দুটি চাঁদের গতি দূর থেকে দেখলে মনে হবে একটি অন্যটিকে ক্রস করছে নেপচুনের চারপাশে ঘোরার সময়। এই দুটি চাঁদের নেপচুনকে প্রদক্ষিণ করতে ৭ ঘন্টা সময় লাগে।

দুটি চাঁদ খুব কাছ থেকে নেপচুনকে প্রদক্ষিণ করছে। দুটি চাঁদের মধ্যে দূরত্ব খুব কম। তাই নিজেদের মধ্যে ধাক্কাধাক্কি এড়াতে ওরা ওই ভাবে ঘুরছে। নেপচুনের অভিকর্ষ বল দুটি চাঁদকে ওই ভাবেই ঘোরাচ্ছে। বিজ্ঞানীদের অনুমান, নেপচুনের সবচেয়ে বড় চাঁদ ট্রাইটনের জন্মের সময় ওই দুই চাঁদের সৃষ্টি হয়েছিল।