Date : 2019-12-15

হংকং-এ আন্দোলনকারীদের বেনজির অত্যাচার পুলিশের, অন্তঃস্বত্তার মুখে মরিচ গুঁড়ো…..

ওয়েব ডেস্ক:- চারমাস পেরিয়ে গেলেও হংকং-এ থামছে না বিক্ষোভ, সঙ্গে চলছে পুলিশি অত্যাচার। সূত্রের খবর এক অন্তঃস্বত্তা মহিলাকে মুখে মরিচের গুঁড়ে স্প্রে করে মাটিতে ফেলে দেওয়া হল। ঘটনার ভিডিও পোস্ট করেন এক গণতন্ত্রকামী আন্দোলনকারী। সেখানে স্পষ্ট দেখা যাচ্ছে পুলিশি অত্যাচারের ছবি। অন্তঃস্বত্তা এক মহিলাকে ঘিরে ধরেছে পুলিশ এবং তাদের মধ্যে থেকে একজন পুলিশ তার মুখের মধ্যে পিপার স্প্রে করছে। উল্লেখ্য বেশ কয়েকমাস ধরেই হংকং-এ চলছে গণতন্ত্র প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন। একের পর এক জায়গায় বিক্ষোভে ফেটে ছড়িয়ে পড়ছে হংকং-এ।

চিনপন্থী শাসক ক্যারি ল্যামকে উৎখাত করতে এই আন্দোলন ছড়িয়ে পড়ছে। এই পরিস্থিতিতে গণতন্ত্রপন্থী নেতা জোশুয়া ওয়াংয়ের বিরুদ্ধে কাউন্সিল ভোটে দাঁড়ানোয় নিষেধাজ্ঞা জারি করায় সরকারের প্রতি বিদ্বেষ আরও বেড়েছে।

পুলিশের বিরুদ্ধেও ক্ষোভ উগরে দিচ্ছেন আন্দোলনকারীরা। ‘ব্ল্যাক পুলিশ’ স্লোগান উঠছে। বিক্ষোভের মুখে গত মাসে পিছু হটে হংকংয়ের চিনপন্থী ক্যারি ল্যাম প্রশাসন৷ বিতর্কিত প্রত্যর্পণ বিল পাকাপাকিভাবে রদ করার কথা ঘোষণা করা হয়৷ যদিও এই ঘোষণায় চিড়ে ভেজেনি। হংকং-এর অবস্থা এতই খারাপ পরিস্থিতি হংকং-এ যেকোন মুহুর্তে অবস্থা আরও ভয়ানক হতে পারে বলে মত।