Date : 2019-12-15

বুলবুল কেড়ে নিয়েছে ঘর সংসার, নতুন সংসার পাততে বিপন্নদের দেওয়া হবে ‘ডিগনিটি কিট’…

ওয়েব ডেস্ক:- বুলবুল ঘূর্ণিঝড় কেড়ে নিয়েছে প্রাণ। ভেঙেছে ঘর-বাড়ি, লণ্ডভণ্ড আসবাবপত্র। সর্বস্ব হারিয়ে বহু পরিবার এখন ঘর ছাড়া। কার্তিক মাস শেষ হলেই আসছে শীত, তার আগে দুর্গতদের ঘর-বাড়ি তৈরি করে দিতে রাজ্য সরকার সাহায্যের হাত বাড়িয়ে দিল। মুখ্যমন্ত্রীর নির্দেশে বন্যা কবলিত অঞ্চলের মানুষদের ত্রাণে দেওয়া হবে একটি বিশেষ প্যাকেজ। এই প্যাকেজের মধ্যেই যা থাকবে তাতে সহজেই তারা ঘর-বাড়ি তৈরি করে নিতে পারবে। এই প্যাকেজ বা কিটের নাম মুখ্যমন্ত্রী দিয়েছেন ‘ডিগনিটি কিট’। ঘর বেঁধে নতুন করে সংসার পাততে গেলে যা যা লাগে তা সবই থাকছে এই কিটে।

ঘূর্ণিঝড়ে সর্বস্ব হারানো মানুষদের যাতে সংসার পাততে আসুবিধা না হয় সেই কারণেই এই ‘ডিগনিটি কিট’ দেওয়া হবে। নবান্ন সূত্রে জানানো হয়েছে ঘূর্ণিঝড় বিধ্বস্ত অঞ্চলে প্রায় ৬ লক্ষ মানুষকে এই ডিগনিটি কিট দেওয়া হবে। প্রাথমিক ভাবে জানানো হয়েছে, এই কিটে থাকবে দুটি শাড়ি, লুঙ্গি, বাচ্চাদের পোশাক, স্টোভ, বাসনপত্রসহ দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় জিনিস। এছাড়াও বুলবুল তাণ্ডবে যাদের মৃত্যু হয়েছে সেই পরিবারকে ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার।

প্রসঙ্গত, আকাশ পথে বুলবুল বিধ্বস্ত অঞ্চল কাকদ্বীপ, নামখানা, বকখালি পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ত্রাণের বন্টনে যাতে রাজনীতি না থাকে তার জন্য মুখ্যমন্ত্রী স্পেশাল টাস্ক ফোর্স গঠন করেন। অন্যদিকে বুলবুল অঞ্চল খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। ক্ষতিগ্রস্থ অঞ্চল ঘুরে দেখবেন তারা। বুলবুলের ক্ষয় ক্ষতি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে ইতিমধ্যে যোগাযোগ করে খোঁজ খবর নিয়েছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী।