Date : 2020-09-29

৯৪ বছর নতুন ব্যাবসা, ইন্টারনেটে ভাইরাল চণ্ডিগড়ের বৃদ্ধা

ওয়েব ডেস্ক  : শেখার কোন বয়েস হয়না, ঠিক তেমনই নতুন ব্যবসা শুরুর করার ক্ষেত্রেও বয়স কোন বাধা নয়।আর এই বিষয়টাই করে দেখিয়েছেন পাঞ্জাবের ৯৪ বছর বয়সী বৃদ্ধা হরভজন কৌর।বাড়িতে শুধু শুধু বসে থেকে বেশ বিরক্ত বোধ করছিলেন চন্ডিগড়ের বাসিন্দা হরভজন কৌর।তাঁর ইচ্ছে ছিল, নিজেই কিছু করার মাধ্যমে অর্থ উপার্জন করা।সে বিষয়টি তার মেয়েকে রবিনা সুরিকে জানায়।বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করতে করতেই হঠাৎই রবিনার মাথায় আসে মায়ের হাতের তৈরি করা নিজের ফেভারিট খাবার বেসনের বরফির।

যদিও বহু দিন ধরে বরফি বাড়ির লোকের জন্য বহুবার বানিয়েছেন হরভজন কৌর।তাই মেয়ে ও মা জুটি মিলে শুরু করে বেসনের বরফি বানিয়ে বিক্রির কাজ।প্রত্যেক সপ্তাহ শেষে মা মেয়ে দুজনেই তাদের বেসনের বরফি পাশের বাজারে নিয়ে যেতেন বিক্রির জন্য।বেশ কয়েক বছর পর যে ব্যবসা শুধুমাত্র উইকেন্ড ব্যবসা হিসেবে শুরু হয়েছিল সেই ব্যবসায় দুজনকে দাড় করিয়ে দেয় এক বিশাল সুযোগের মুখে।এখন আর দোকানে গিয়ে মিষ্টি বিক্রি নয়, অর্ডারের মাধ্যমে ব্যবসা করেন দুজন।

বছর পেরিয়ে সেই খাবার পরিণত হয়েছে ব্র্যান্ডে।হরভজনস নামে বিক্রি হওয়া সেই মিষ্টি এখন বেশ জনপ্রিয় লোকমুখে। বৃদ্ধ বয়েসে মহিলার এই প্রচেষ্টায় অত্যন্ত মুদ্ধ শিল্পপতি আনন্দ মহিন্দ্রা।বৃদ্ধার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে টুইটও করেন তিনি।এবং সেই সঙ্গে তাঁকে ঘোষণা করেছেন বছরের সেরা শিল্পোদ্যোগী হিসেবে।