Date : 2020-10-02

তুর্কি শিল্পীর ছবিতে দুই পৃথিবীর করুণ বাস্তব, ট্যুইটারে ভাইরাল

ওয়েব ডেস্ক: ছবির মাধ্যমে উঠে এসেছে কঠিন বাস্তবের কথা। পৃথিবী পৃষ্ঠের ঠিক যেমন দুটি দিক। একটি পৃষ্ঠে আলো থাকলে অন্য পৃষ্ঠে নেমে আসে রাত, তেমন বাস্তবের পরিস্থিতি ও ঘটনাক্রমের দুটি ভিন্ন চিত্র উঠে এলো তুর্কি শিল্পীর উগর গেলেনকুস ছবিতে। অসামান্য ফোটো এডিটিং এর মধ্যে দিয়ে শিল্পী তুলে ধরতে চেয়েছেন বিশ্বের বিভিন্ন সময়ের নির্দিষ্ট কিছু ঘটনার ভিত্তিতে সামাজিক চিত্ররূপ। একটি ভিডিওর মাধ্যমে কতগুলি ছবির কোলাজ তৈরি করে তুর্কি শিল্পী উগারের এই বাস্তবের দুই পৃথিবীকে।

চিত্রে একদিকে যেমন রয়েছে অভিজাত পাশ্চাত্য সংস্কৃতিতে পালিত অভিজাত মানুষ অন্যদিকে তেমন দেখানো হয়েছে চকমকে দুনিয়ার বাইরের মানব সভ্যতার করুন নিপীড়িত বিশ্বের কঠিন বাস্তব। ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে একই পৃথিবীর কোন এক জনজাতির তাদের উন্নত সমাজ ব্যবস্থা ও আর্থিক সুবিধার কারণে খাদ্যের অপচয়ের দিক ঠিক একইভাবে অন্যদিকে রয়েছে একখণ্ড ক্ষুদার্থ পৃথিবী। রয়েছে সন্ত্রাস এবং স্বল্প সুবিধাপ্রাপ্ত দেশগুলি।

হৃদয় বিদারক এই ভিডিওটি ইতিমধ্যেই ট্যুইটারে ভাইরাল। শিল্পী তাঁর চিত্রের সম্পর্কে বলেছেন, “আমি যে দেশে বসবাস করি তা আধুনিক বিশ্বের একটি অত্যন্ত ভয়ানক দেশের উপকণ্ঠে অবস্থিত।

এই ছবিতে সন্ত্রাসের ভিন্ন চিত্রকে তুলে ধরেতে এই ছবি অনুপ্রানিত করেছে আমায়।”