Date : 2020-12-02

শিক্ষার, সংস্কৃতির বর্ণময় অধ্যায় নিয়ে ৭০ বছর পূর্তি আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠের…

কলকাতা : দেখতে দেখতে ৭০ বছরে পদার্পণ করল আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠ। ১৯৫০ সালের ১২ জানুয়ারি শিক্ষার পথ আলোকিত করতে যাত্রা শুরু করে ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হল স্কুলের তরফে। পানিহাটি পুরসভার অন্তর্গত সোদপুর লোকসংস্কৃতি ভবনে ১৩ জানুয়ারি (সোমবার) বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হল জন্ম বার্ষিকী।

এদিন স্কুলের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন পানিহাটির বিধায়ক তথা রাজ্য বিধানসভার মুখ্য সচেতক শ্রী নির্মল ঘোষ মহাশয়, গুরু নানক ইন্সটিটিউট অফ টেকনোলজি কলেজের প্রিন্সিপাল, নারুলা ইন্সটিউট অফ টেকনোলজি কলেজের প্রিন্সিপাল সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান, পুরস্কার বিতরণী ও অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট অতিথিদের সম্বর্ধনা দেওয়ার মধ্যে দিয়ে দিনটি পালন করা হয়। স্কুলের বর্তমান ছাত্র ছাত্রীরাই শুধু নয়, অনুষ্ঠানে অংশগ্রহণ করে স্কুলের প্রাক্তনী, গুরু নানক ইন্সটিটিউট অফ টেকনোলজির পড়ুয়ারা এবং নারুলা ইনস্টিটিউট অফ টেকনোলজির পড়ুয়ারাও।ছাত্রছাত্রীদের পাশাপাশি স্কুলের শিক্ষক শিক্ষিকারাও ছাত্রছাত্রীদের জন্য মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।

ছাত্র-ছাত্রীরাই স্কুলের সম্পদ। তাই ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠ স্কুলের বর্তমান ছাত্র-ছাত্রীদের পাশাপাশি আমন্ত্রন করা হয় স্কুলের প্রাক্তন ছাত্র-ছাত্রীদেরও। স্কুলের তরফের প্রাক্তন ছাত্র ছাত্রীদের জন্য প্রাক্তন ছাত্র সংগঠন তৈরি করার কথা এদিন ঘোষণা করা হয় স্কুল কর্তৃপক্ষের তরফে।

আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠ উল্লেখ্য শুধু পড়াশোনার জন্যই নয়, শিক্ষার সাথে সাথে খেলাধুলোতেও বেশ পরিচিতি রয়েছে স্কুলের। পড়াশোনার চাপে আজ খেলাধুলো প্রায় বন্ধ হতে বসেছে ছেলে মেয়েদের তবে আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠ স্কুলের শিক্ষক, শিক্ষিকারা জানান – খেলাধুলোর বিশেষ গুরুত্ব রয়েছে ছাত্র জীবনে তাই স্কুলে পড়াশোনার পাশাপাশি খেলার উপরেও বিশেষ নজর দেওয়া হয়ে থাকে।

সুব্রত কাপের ফাইনাল ম্যাচ খেলার পাশাপাশি বিভিন্ন সময় রাজ্যের বিভিন্ন স্তরে খেলায় অংশগ্রহণ করেছে স্কুলের পড়ুয়ারা। স্কুলের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মাঝে ক্রীড়াজগৎ-এ নিজেদের প্রতিষ্ঠিত করেছেন অনেকেই কেউ রঞ্জিতে দাপিয়ে খেলেছেন, কেউ আবার দাপিয়ে খেলছেন এটিকেতে। এই বছর আইএসএল-এর এটিকেতে খেলছেন এই স্কুলেরই প্রাক্তন ছাত্র প্রবীর দাস। ন্যাশনাল জুডোতেও অংশগ্রহণ করেছেন এই স্কুলের কিছু ছাত্র।সর্বোপরি উল্লেখ্য এশিয়ান গেমস ফুটবল এবং প্রি অলিম্পিক ফুটবলে ভারতীয় দলের প্রাক্তন গোলকিপার অর্পণ দে ( একসময় ইস্টবেঙ্গল এবং মোহনবাগান উভয় দলের হয়ে খেলেছেন ) ও ছিলেন এই স্কুলেরই ছাত্র। ভবিষ্যৎ প্রজন্মের কারিগর হয়ে এই ভাবেই এগিয়ে চলুক আগরপাড়া মহাজাতি বিদ্যাপীঠ বছরের পর বছর।