Date : 2020-09-27

আগামীকাল শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, ৪২ ব্লকে বন্ধ ইন্টারনেট

কলকাতা: আগামীকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। নকল ঠেকাতে এবার প্রথম থেকেই সতর্ক রয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। গতবছর মাধ্যমিকে একের পর এক প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ায় পরীক্ষা ব্যবস্থার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল। তাই পরীক্ষা শুরুর আগে থেকেই এবার বিশেষ সতর্কতা পালন করতে চলেছে পর্ষদ। এদিন সাংবাদিক বৈঠক করে পর্ষদের তরফে জানানো হয়, সেখানে পরীক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক-শিক্ষিকাদের উপরও একাধিক বিধিনিষেধ থাকছে বলেই জানিয়েছেন পর্ষদ সভাপতি।

পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এদিন জানিয়েছেন, আগের বছর যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবনতা রয়েছে, পরীক্ষা চলাকালীন সেই সমস্ত জায়গায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। বেলা ১২ টা থেকে দুপুর ২টো পর্যন্ত প্রায় ৪২টি ব্লকে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। এছাড়াও পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে, পরীক্ষার হলে ক্যালকুলেটার ও স্মার্ট ফোন নিয়ে প্রবেশ করতে পারবে না।

সাইতে ট্রায়ালে নামতে চাইছেন না শ্রীনিবাস গৌড়া, কাম্বালাতেই খুশি ‘ভারতের উসেইন বোল্ট’

এমনকি পরীক্ষার হলে স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না শিক্ষক-শিক্ষিকারাও। প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে পরীক্ষার্থীদের সামনেই। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।