Date : 2020-02-26

আসছে করোনার টিকা! চিনকে চিন্তামুক্ত করতে পারে ভারতীয় গবেষক

ওয়েব ডেস্ক: করোনা ভাইরাসের আতঙ্কে থরহরিকম্প গোটা বিশ্বজুড়ে। সরকারি পরিসংখ্যানে জানানো হয়েছে , মারণ ভাইরাসের কবলে পড়ে কমপক্ষে ৬০০ জন মারা গিয়েছেন। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩০ হাজারেরও বেশি। মারণ করোনা ভাইরাসকে জব্দ করতে এবার ধাপে ধাপে এগোলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্ট এসএস ভাসান। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে সক্ষম হয়েছেন এই ভাইরোলজিস্ট। অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে করোনা ভাইরাসটি তৈরি করেছেন গবেষকরা। এই পরীক্ষা পদ্ধতিটির নেতৃত্বে রয়েছেন এসএস ভাসান নামে ভারতীয় বিজ্ঞানী।

ট্যুইট করে দুষ্টু-মিষ্টি প্রেমের প্রস্তাব পুলিশের

ভাইরাসটিকে আলাদা করে প্রিক্লিনিক্যাল পরীক্ষার জন্য রাখা হয়েছে। জানা গিয়েছে ১৬ সপ্তাহের মধ্যে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্য নিয়েছে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন।চিনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।করোনার বলি নিয়ে ক্রমশই বাড়ছে ধন্দ।

চিনেরই একটি সংস্থার রিপোর্টের সঙ্গে সরকারি তথ্যের কোন মিল পাওয়া যাচ্ছে না। টেনসেন্ট নামে ওই সংস্থার রিপোর্ট বলছে, নোভেল করোনাভাইরাসে এ পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ২৫ হাজার লোকের। অথচ বেজিং সরকার দাবি করছে, সংখ্যাটা মাত্র সাড়ে ছয়শো। আক্রান্তের সংখ্যার হিসেবেও বিস্তর ফারাক। টেনসেন্ট বলছে, সংক্রমিত অন্তত দেড় লক্ষ। তাইওয়ানের এক সংস্থার কথায়, অনিচ্ছাকৃত ভাবে হলেও আসল মৃত ও আক্রান্তের সংখ্যা প্রকাশ করে ফেলেছে টেনসেন্ট। সত্যিই কি অনিচ্ছাকৃত ভুল? তুঙ্গে জল্পনা।