Date : 2020-08-14

রাস্তাঘাটে লোক থাকে না বাজলে রামায়ণ, ফিরলেন রাম-লক্ষণ-সীতা-ব্যোমকেশ

চৌকা একখান বাক্স, তার ভিতরে ছবি, ও দাদাগো লোকে কয় এরই নাম টিভি। দূরদর্শনের গুণপনা নিয়ে নব্বইয়ের দশকে লেখা হয়েছিল এই গান। গানের অনুষঙ্গেই সেই সময়ের জনপ্রিয় টিভি ধারাবাহিক রামায়ণ নিয়ে বলা হয়েছিল, যখন এই প্রোগ্রাম সম্প্রচার হয় রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। নোভেল করোনা ভাইরাসের মোকাবিলায় দেশজুড়ে চলছে লকডাউন। বিপদ এড়াতে সবাইকে বারবার ঘরে থাকার জন্য সতর্ক করা হচ্ছে। কিন্তু একশ্রেণির মানুষ যে কোনও কারণেই হোক পথেঘাটে বের হচ্ছেন। ঘরে বসে থাকা তাদের কাছে অসহ্য মনে হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, মহাভারতের যুদ্ধ চলেছিল ১৮ দিন। আর করোনা ভাইরাসের বিরুদ্ধে ২১ দিনের যুদ্ধে নেমেছে গোটা ভারত। জয় নিশ্চিত বলেও আশার কথা শুনিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ঘরে থাকার হরেক দায়। রোজ ঘরবন্দি হয়ে থাকলে শারীরিক ও মানসিকভাবে অনেকেই অসুস্থ হয়ে পড়তে পারেন। ফলে ঘরেও বিপদ-পথেও বিপদ। এক ঢিলে দুই পাখি মারতে তাই নব্বইয়ের দশকের জনপ্রিয় দুই মেগা সিরিয়াল রামায়ণ-মহাভারতকেই হাতিয়ার করা হল। ২৮ মার্চ (শনিবার) থেকে প্রতিদিন সকাল ৯টা ও রাত ৯টায় ডিডি ন্যাশনালে দেখা যাচ্ছে রামানন্দ সাগরের রামায়ণ। ২৮ মার্চ থেকেই প্রতিদিন বেলা ১২টা ও সন্ধে ৭টায় ডিডি ভারতীতে দেখা যাচ্ছে বি আর চোপড়ার মহাভারত।

শুধু রামায়ণ-মহাভারত নয়, দূরদর্শনে ফিরেছেন জনপ্রিয় বাঙালি গোয়েন্দা ব্যোমকেশ বক্সিও। বাসু চ্যাটার্জীর সেই সত্যান্বেষী রাজিত কাপুরকে দেখা যাবে রোজ বেলা ১১টায় ডিডি ন্যাশনালে। দেখা মিলবে শাহরুখ খানেরও। তখনও তিনি সুপারস্টার হননি। নব্বইয়ের দশকেই দূরদর্শনে সম্প্রচারিত হয়েছিল মেগা সিরিয়াল সার্কাস। যার মুখ্য ভূমিকায় ছিলেন তরুণ শাহরুখ খান। সার্কাস দেখা যাবে প্রতিদিন রাত ৮টায় ডিডি ন্যাশনালে। সবমিলিয়ে জম্পেশ আয়োজন। ফেলে আসা সময়কে যারা মিস করেন, তারা তাই আর দেরি করবেন না। এমন সুযোগ বারবার মেলে না। তাও ঘরে বসেই।