Date : 2020-10-27

উত্তর ভারতে তাপপ্রবাহের সতর্কতা দিল মৌসম ভবন, তাপমাত্রা পৌঁছতে পারে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে

করোনা কাঁটায় বিদ্ধ দেশ। কয়েকদিন আগেই আমপান ঘূর্ণিঝড়ের তাণ্ডব দেখেছে পশ্চিমবঙ্গ ও ওড়িশা। এবার উত্তর ভারতে তাপপ্রবাহের পূর্বাভাস দিল দিল্লির মৌসম ভবন। ইতিমধ্যেই উত্তর ভারত জুড়ে জারি হয়েছে লাল সতর্কতা। চলতি সপ্তাহে দিল্লি, উত্তরপ্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানায় তাপমাত্রা পৌঁছতে পারে ৪৬ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মানুষকে বাড়ির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে আইএমডি।

চলতি মরসুমে এই প্রথম তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে দিল্লির মৌসম ভবন। চলতি সপ্তাহে দিল্লি, উত্তরপ্রদেশ-সহ উত্তর ভারতের বেশ কিছু রাজ্যের তাপমাত্রা পৌঁছবে ৪০ ডিগ্রির কাছাকাছি। গরমের জন্য দিল্লিতে ইতিমধ্যেই বেশ কিছু জায়গায় বিদ্যুৎ ও জলের সমস্যা দেখা দিয়েছে। তাপপ্রবাহের ফলে চিন্তা বাড়ছে পরিযায়ী শ্রমিকদের জন্য। শ্রমিক স্পেশালের ব্যবস্থা হলেও দল দলে শ্রমিক পায়ে হেঁটেই বাড়ির পথ ধরেছেন। ফলে তাদের প্রাণহানির আশঙ্কা রয়েই যাচ্ছে। ২৮ মের পরে বৃষ্টি হলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে পারে বলে আশাবাদী আইএমডি।

কেবল উত্তর ভারত নয়, চলতি সপ্তাহে দেশের আরও কিছু রাজ্যে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। এর মধ্যে রয়েছে ওড়িশা, গুজরাত, মধ্য মুম্বই, অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকা, উত্তর কর্নাটক।