Date : 2020-10-01

৭ সেপ্টেম্বর থেকে মেট্রো চালুর অনুমতি দিল স্বরাষ্ট্রমন্ত্রক

পয়লা সেপ্টেম্বর থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে আনলক ৪। তার আগে ২৯ সেপেম্বর, শনিবার রাতে আনলক ফোরের গাইডলাইন প্রকাশ করল স্বরাষ্ট্রমন্ত্রক। কনটেনমেন্ট জোনের বাইরে আরও কিছু ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে নয়া নির্দেশিকায়। এর মধ্যে প্রধান হল ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো রেল পরিষেবা চালুর অনুমতি।

বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, ক্রীড়া অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠানে জমায়েতের ক্ষেত্রে নিয়ম আরও শিথিল করা হয়েছে। এখন থেকে ওইসব অনুষ্ঠানে সর্বাধিক ১০০ মানুষ যোগ দিতে পারবেন। ২১ সেপ্টেম্বর থেকে খোলা যাবে ওপেন এয়ার থিয়েটার। তবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনগুলিতে কঠোরভাবে জারি থাকবে লকডাউন।

নয়া নির্দেশিকায় একটি ক্ষেত্রে অত্যন্ত স্পষ্টভাবে জানান হয়েছে, কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় কোনও রাজ্য সরকার স্থানীয়ভাবে লকডাউন জারি করতে পারবে না। কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করেই একমাত্র এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবে রাজ্য সরকারগুলি।

করোনা পরিস্থিতির সার্বিক বিচার-বিবেচনা করে রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো চললে যে আপত্তি নেই তা ইতিমধ্যেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পরই লোকাল ট্রেন ও মেট্রো চলা নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

সেই জল্পনাই আরও জোরদার হয়েছে রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদবকে লেখা রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের চিঠিতে।স্বরাষ্ট্রসচিব তাঁর চিঠিতে জানিয়েছেন, মেট্রো ও লোকাল ট্রেন পরিষেবা চালু করতে রাজ্য সরকারের কোনও আপত্তি নেই। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে পরিষেবা দিতে হবে। একইসঙ্গে সীমিত সংখ্যক পরিষেবা দেওয়ার জন্যও বলা হয়েছে রেলমন্ত্রককে।