Date : 2021-07-30

আসছে আরও তিনটি রাফাল

ওয়েব ডেস্ক : আরও শক্তিশালী হওয়ার পথে ভারতীয় বায়ুসেনা। পূর্ব ঘোষণা অনুযায়ী, মার্চেই নতুন তিনটি রাফালে যুদ্ধবিমান হাতে পাচ্ছে ভারত। ফ্রান্স থেকে ৩১ মার্চ ভারতের মাটি ছোঁবে অত্যাধুনিক এই যুদ্ধবিমান। আর মাঝ আকাশে এই যুদ্ধবিমান তিনটিতে তেল ভরতে সাহায্য করবে সংযুক্ত আরব আমিরশাহীর বায়ুসেনার ট্যাঙ্কার বিমান। এমনটাই জানানো হয়েছে ফ্রান্সের দাসাউ অ্যাভিয়েশনের পক্ষ থেকে।

৩১ মার্চ বোরডিউক্সের মেরিজনাক এয়ারবেস থেকে সকাল ৭টায় তিনটি রাফালে যুদ্ধবিমান উড়ান শুরু করবে। আর বিমানগুলি ভারতের গুজরাটে এসে পৌঁছবে সন্ধ্যে সাতটায়। মাঝে তাতে তেল ভরবে সংযুক্ত আরব আমিরশাহীর বায়ুসেনার ট্যাঙ্কার বিমান এয়ারবাস ৩৩০। এই তিনটি যুদ্ধবিমানকেই যুক্ত করা হবে ‘গোল্ডেন অ্যারোজ’ স্কোয়াড্রনে। এরপর আগামী মাসে আরও ৯টি যুদ্ধবিমান ভারতে আসবে। তার মধ্যে পাঁচটিকে নিয়ে তৈরি হবে নয়া স্কোয়াড্রন।

সেটি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারার বায়ুসেনা ঘাঁটিতে। এখনও পর্যন্ত ভারতীয় বায়ুসেনার হাতে ১১টি রাফালে যুদ্ধবিমান এসেছে। গত বছর ২৯ জুলাই পাঁচটি রাফালে বিমান ভারতে এসেছিল। সেগুলিকে ১০ সেপ্টেম্বর আম্বালায় একটি অনুষ্ঠানের মাধ্যমে গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত করা হয়। এরপর ৪ নভেম্বর আরও তিনটি রাফালে ফ্রান্স থেকে ভারতে আসে। আর শেষ ব্যাচটি দেশের মাটিতে এসেছিল চলতি বছরের ২৭ জানুয়ারি। উল্লেখ্য, ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের।

২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। চতুর্থ প্রজন্মের ‘মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট’ রাফালেতে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ ক্ষেপণাস্ত্র। আকাশে উড়তে উড়তেই জ্বালানি ভরে নিতেও দক্ষ রাফাল। এছাড়া রাফালগুলিতে যুক্ত থাকবে অত্যাধুনিক একাধিক অস্ত্রশস্ত্র।