Date : 2021-09-26

কেন্দ্রকে ‘সিজোফ্রেনিয়া’ কটাক্ষ অমর্ত্য সেনের

ওয়েব ডেস্ক : করোনা পরিস্থিতি ক্রমশ বড় আকার নিচ্ছে দেশে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, শনিবার ২৪ ঘণ্টায় নতুন করে ১ লক্ষ ২০হাজার ৫২৯জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে ভারতে। অন্যদিকে মৃতের সংখ্যা ৩হাজার পেরিয়ে ৪ হাজারের কাছাকাছি। এই পরিস্থিতিতে মোদী সরকারের ভূমিকায় সমালোচনা করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর কটাক্ষ, কাজ না করেই করোনা মোকাবিলায় কৃতিত্ব নেওয়ার চেষ্টা করছে মোদী সরকার। এই মনোভাবকে সিজোফ্রেনিয়া নামক মনোরোগ বলেও জানিয়েছেন তিনি।

নোবেলজয়ী জানান, ভারত বিশ্বকে বাঁচানোর চেষ্টা করছে জানিয়ে প্রচার করতে চেয়েছে মোদী সরকার। তাতে করোনা আবহে ভারতবাসীর জীবনে নেতিবাচক প্রভাব পড়েছে। অমর্ত্য সেন বলেন, কেন্দ্রীয় সরকার দ্বিধাগ্রস্ত। সেজন্যই,  অতিমারী মোকাবিলায় শক্তি অনুযায়ী কাজ করতে পারেনি দেশ। তারপরই মোদী সরকারকে লক্ষ্য করে তাঁর নিশানা, কাজ না করে কৃতিত্ব নেওয়ার চেষ্টা করে আসলে কম বুদ্ধির পরিচয় দিয়েছে ভারত। ভালো কাজ করলে কৃতিত্ব নিজে থেকেই পাওয়া যায়।

করোনার প্রথম ঢেউয়ের পর, দ্বিতীয় ঢেউতে বিধ্বস্ত ভারত। লকডাউন ও বিধিনিষেধের ফলে বহু মানুষের রুটি-রুজি প্রশ্নের মুখে। সংক্রমণ আতঙ্কের মাঝে জীবিকার অভাবে সমস্যায় পড়েছেন বহু মানুষ। এরইমধ্যে অমর্ত্য সেন বলেছেন, অতিমারী মোকাবিলায় ওষুধ উৎপাদন ক্ষমতার নিরিখে ভালো জায়গাতেই ছিল ভারত। কিন্তু করোনা সংক্রমণ রোধে ব্যবস্থা গ্রহণের পরিবর্তে, মোদী সরকার নিজের কাজের কৃতিত্ব নিতেই বেশি আগ্রহী ছিল। এই মনোভাবকেই সিজোফ্রেনিয়ার সঙ্গে তুলনা করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।