Date : 2021-09-26

করোনায় অনাথ শিশুদের তথ্য সংগ্রহের নির্দেশ

করোনায় অনাথ শিশুদের তথ্য সংগ্রহের নির্দেশ

ওয়েব ডেস্ক : করোনার দ্বিতীয় ধাক্কায় অনাথ হয়েছে বহু শিশু। মা-বাবা-অভিভাবকদের হারিয়ে পথে-পথে দিন কাটছে তাদের। অনিশ্চিত তাদের ভবিষ্যৎও। এবার সেই সমস্ত শিশুদের দেখভালের উদ্যোগ নিল শিশু সুরক্ষা জাতীয় কমিশন বা NCPCR। উল্লেখ্য, শুক্রবারই এই ইস্যুতে রাজ্যগুলিকে যথাযথ ভূমিকা পালনের নির্দেশ দেয় সু্প্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চ। এর পরই নড়েচড়ে বসল শিশু সুরক্ষা কমিশন।

কমিশনের তরফে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে শুক্রবারই। বলা হয়েছে, করোনায় মা-বাবা বা অভিভাবক হারানো শিশুদের নাম ও প্রয়োজনীয় তথ্য ‘বাল স্বরাজ’ পোর্টালে আপলোড করতে। শুক্রবারই শীর্ষ আদালত জেলা প্রশাসনগুলিকে এই ধরনের শিশুদের দেখভালের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, কেন্দ্রও তাদের দায়িত্ব নেবে বলে আগেই জানিয়েছে

এই শিশুদের (Orphan) নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়ে দিলেন কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। টুইটারে তিনি জানান, “প্রতিটি বিপন্ন শিশু যারা করোনার কারণে বাবা, মা দু’জনকেই হারিয়েছে তাদের সুরক্ষা ও সমর্থন দিতে ভারত সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ২০২১ সালের ১ এপ্রিল থেকে আজ দুপুর ২টো পর্যন্ত সময়কালে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রাপ্ত তথ্যানুসারে ৫৭৭টি শিশুর খোঁজ মিলেছে যাদের অভিভাবকেরা কোভিড-১৯-এ (COVID-19) মারা গিয়েছেন।”