Date : 2021-07-24

ইরানের প্রেসিডেন্টকে নিয়ে সতর্কবার্তা ইজরায়েলের

ওয়েব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইব্রাহিম রাইসি। কট্টরপন্থী মনোভাবাপন্ন রাজনীতিবিদ ইব্রাহিম ৬২ শতাংশ ভোটে জয় পেয়েছেন। বিবিসি সূত্রে খবর, ইরানের নির্বাচিত নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ বাড়তে চলেছে। ইজরায়েলের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র লাইয়োর হায়াত জানিয়েছেন, ইরানের সবচেয়ে কট্টরপন্থী প্রেসিডেন্ট রাইসি। নির্বাচিত এই নেতা ইরানের পরমাণু কর্মসূচির গতি বাড়াতে পারেন বলেও সতর্ক করেছেন তিনি।

ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছেন, ইব্রাহিম রাইসি ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার সঙ্গেই আন্তর্জাতিক সম্প্রদায়গুলির ঘুম ভাঙার সময় হয়েছে। রাইসির সরকারকে পাশবিক জল্লাদের সরকার বলে কটাক্ষ করে বেনেট জানিয়েছেন, রাইসি নিউক্লিয়ার অস্ত্র চান, যা ইরান অস্বীকার করে আসছে।

শনিবারই ইরানের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ইব্রাহিম রাইসি। তিনি ইরানের শীর্ষ বিচারপতি। অতি রক্ষণশীল পর্যবেক্ষণ রাখেন তিনি। জয়ী হিসেবে ঘোষণার পর, তিনি জনসাধারণের আস্থা অর্জনের পক্ষে কাজ করার এবং সমগ্র জাতির নেতা হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কঠোর পরিশ্রমী, বিপ্লবী এবং দুর্নীতিবিরোধী সরকার গঠনের আশ্বাস দিয়েছেন তিনি।