Date : 2021-09-25

“পাশে আছি ” – মানুষের পাশে থাকার অঙ্গীকার

ওয়েব ডেস্ক : একদিকে করোনা আতঙ্ক, অন্যদিকে রাজ্যজুড়ে বিধিনিষেধ। দুয়ের যাঁতাকলে পড়ে অতিষ্ঠ সাধারণ মানুষের জীবন। এই পরিস্থিতিতে করোনা আক্রান্ত ও কাজ হারানো মানুষদের কিছুটা স্বস্তি দিতে তাঁদের পাশে দাঁড়িয়েছে আসানসোলের মহিশীলার স্বেচ্ছাসেবী সংস্থা “পাশে আছি”।

করোনার দ্বিতীয় ঢেউয়ে যখন অক্সিজেনের জন্য হাহাকার ছিল, তখন আক্রান্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন আসানসোলের মহিশীলার কয়েকজন সহৃদয় ব্যক্তি। “পাশে আছি” নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন তৈরি করে প্রায় দু’মাস ধরে মানুষের পাশে থেকে লড়াই চালিয়ে যাচ্ছেন তাঁরা। করোনার পায়ে বেরি পড়াতে সরকারি বিধি নিষেধের জেরে কাজ হারিয়েছেন অনেক মানুষ। এবার তাদের কথাও মাথায় রেখে মানবসেবায় ঝাঁপিয়ে পড়েছে ওই স্বেচ্ছাসেবী সংস্থা। প্রায় রোজগারহীন হয়ে পড়েছেন ঠেলা চলক থেকে রিকশা চালক। সেইসব ক্ষুধার্ত মানুষের মুখে হাসি ফোটাতে রান্না করা খাবার সরবরাহের দায়িত্ব নিয়েছেন স্বেচ্ছাসেবী সংস্থা সদস্যরা।

প্রথমে নিজেদের টাকা সম্বল করেই মানুষের পাশে দাঁড়িয়েছেন তারা। বর্তমানে এলাকার কিছু মানুষ হাত মিলিয়েছেন তাদের সঙ্গে। সকলের সহায়তায় পাশে আছি- র সদস্যরা বহু মানুষের মুখে হাসি ফুটাতে সক্ষম হয়েছেন। অসহায় দুঃস্থ মানুষদের খাবারের ব্যবস্থা করার পাশাপাশি করোনা আক্রান্তদের বাড়িতেও রান্না করা খাবার পৌঁছে দেন তাঁরা। মহিশিলার শিমুলতলার একটি ক্লাবে প্রায় সপ্তাহ খানেক ধরে চলছে এই মানুষের হেঁশেল। যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন এভাবেই মানুষের পাশে থাকায় অঙ্গীকারবদ্ধ “পাশে আছি“।