Date : 2021-06-21

পড়ুয়া-অভিভাবকদের বৈঠকে প্রধানমন্ত্রী

ওয়েব ডেস্ক : করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে, কয়েকদিন আগেই সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে। এবার সেই পড়ুয়া ও অভিভাবকদের ভার্চুয়াল বৈঠকে হঠাৎ হাজির হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আলোচনায় প্রধানমন্ত্রীর আকস্মিক উপস্থিতিতে অবাক হয়ে যান সকলে। সবার উদ্বেগের কথা শুনে প্রধানমন্ত্রী জানান, স্বাস্থ্যই সম্পদ। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিবিএসইর দ্বাদশ শ্রেণির মূল্যায়ন পদ্ধতি নিয়ে কেন্দ্রের কাছে বিস্তারিত জানতে চেয়েছে সুপ্রিমকোর্ট।  করোনা আবহে পরীক্ষা বাতিল করা হলেও, ফলপ্রকাশ কীভাবে হবে, তা নির্ধারণের জন্য শীর্ষ আদালতের কাছে ২ সপ্তাহ সময় চেয়ে নিয়েছে মোদী সরকার। এছাড়া ৪ সপ্তাহ সময় চেয়েছে ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন। সুপ্রিমকোর্ট উত্তরে জানিয়েছিল, ৪ সপ্তাহ অনেক বেশি সময়। এরফলে শিক্ষার্থীদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও সমস্যা হতে পারে। সুতরাং ২ সপ্তাহের মধ্যেই মূল্যায়ন পদ্ধতি জানাতে হবে।

এই পরিস্থিতিতে ব্যাপক চাপে রয়েছে কেন্দ্র ও বোর্ড। চরম উদ্বেগে কাটাচ্ছেন পরীক্ষার্থী এবং অভিভাবকরাও। মূল্যায়ন পদ্ধতি নিয়ে জানতে এবং অভিভাবকদের মতামত নিতেই ভার্চুয়াল বৈঠকের আয়োজন করেছিল সিবিএসই। সেই বৈঠকে প্রধানমন্ত্রীর আকস্মিক উপস্থিতি যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট মহলের একাংশ।