Date : 2021-10-16

প্রয়োজনের তুলনায় বেশি অক্সিজেন চাওয়ার অভিযোগ দিল্লি সরকারের বিরুদ্ধে

ওয়েব ডেস্কঃ- প্রয়োজনের তুলনায় বেশি অক্সিজেন চাওয়ার অভিযোগ দিল্লিঅক্সিজেন অডিট কমিটির রিপোর্টে বলা হয়েছে, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যা প্রয়োজন তার চেয়ে চারগুণ বেশি অক্সিজেন চেয়েছিল দিল্লি সরকার। এবিষয়ে অক্সিজেন অডিট কমিটির রিপোর্টে বলা হয়, করোনার দ্বিতীয় ঢেউ-এর সময় প্রয়োজনপর থেকে চারগুণ বেশি অক্সিজেন চেয়েছিল দিল্লি।

কয়েক মাস আগেই কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায়, একাধিক হাসপাতালে অক্সিজেনের হাহাকার পড়ে যায়। অক্সিজেনের অভাবেই মৃত্যু হয় বেশ কয়েকজনের। যা নিয়ে রীতিমতোন বাক যুদ্ধে জড়িয়ে পড়ে দিল্লি সরকার ও কেন্দ্র।

কমিটির রিপোর্টে বলা হয়েছে, সেই সময় দিল্লিতে দৈনিক প্রায় ৩০০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন ছিল, তবে দিল্লি সরকার চাহিদা বাড়িয়ে ১২০০ মেট্রিক টন করেছিল। রিপোর্টে আরও বলা হয়েছে, দিল্লির অতিরিক্ত চাহিদার কারণে অন্য ১২টি রাজ্যে অক্সিজেনের মারাত্মক ঘাটতি দেখা দিয়েছিল।

তবে, টাস্ক ফোর্সের কথায়, কয়েকটি হাসপাতাল ভুল তথ্য দেওয়ার কারণে ২৯ এপ্রিল থেকে ১০ মে এর মধ্যে দিল্লিতে অক্সিজেনের বরাদ্দ বাড়াতে হয়েছিল। প্রথমে দিল্লি সরকার দেখিয়েছিল, তাদের মোট চাহিদা ১১৪০ মেট্রিক টন। তারপরে অক্সিজেনের চাহিদা ২০৯ মেট্রিক টনে নেমে আসে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।