Date : 2021-07-24

করোনা আবহে পাঁচমুড়ার টেরাকোটা শিল্পীদের পাশে দাঁড়ালো কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক

ওয়েব ডেস্ক : টেরাকোটার গ্রাম হিসেবে পরিচিত তালডাংরার  পাঁচমুড়া। পোড়ামাটির শিল্প কর্মের জন্য সারা বিশ্বে খ্যাতি রয়েছে পাঁচমুড়ার। করোনা আবহে এবার পাঁচমুড়ার টেরাকোটা শিল্পীদের পাশে দাঁড়ালো কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

টেরাকোটার শিল্পকর্মের জন্য বিখ্যাত বাঁকুড়ার পাঁচমুড়া গ্রাম। এখানকার কুমোর পাড়ার শিল্পীরা সুনিপুণ দক্ষতায় ফুটিয়ে তোলেন অপরূপ শিল্পকর্ম। তবে, করোনার দাপটে প্রায় দেড় বছর ধরে ধুঁকছে এখানকার টেরাকোটা শিল্প। উৎপাদিত সামগ্রী বিক্রি না হওয়ায় চরম আর্থিক সমস্যায় রয়েছেন মৃৎ শিল্পীরা। তাঁদের কথা ভেবে এবার পাঁচমুড়ার টেরাকোটা শিল্পীদের পাশে দাঁড়ালো কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্রের উদ্যোগে এখানকার বাছাই করা পাঁচজন শিল্পীকে নিয়ে  দশদিনের অনলাইন কর্মশালা শুরু হয়েছে। এই কর্মশালায় অংশ নেওয়া শিল্পীরা নিজেদের শিল্পকর্ম তুলে ধরার সুযোগ পাচ্ছেন।  

করোনা পরিস্থিতির জেরে টেরাকোটার সামগ্রী বিক্রি প্রায় বন্ধ হয়ে গিয়েছে। দেখা নেই পর্যটকদেরও। ফলে কাজ নেই শিল্পীদের। এই অবস্থায় কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শিল্পীরা।

10 দিনের এই কর্মশালায় উৎপাদিত সামগ্রী কিনে নেবেন আয়োজকরা। ব্যাংক একাউন্টের মাধ্যমে শিল্পীদের বিশেষ সম্মানিক দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের তরফে। সরকারি উদ্যোগে খুশি শিল্পীরা।