Date : 2021-07-24

উর্দ্ধমুখী সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট

দেশে ফের উর্দ্ধমুখী করোনা আক্রান্তের সংখ্যা। বুধবারের তুলনায় বৃহস্পতিবার দেশে সংক্রমণের হার বেড়েছে 6.3শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত 24ঘণ্টায় ভারতে 52হাজার 69জন করোনা সংক্রমিতের খোঁজ মিলেছে। মৃত্যু হয়েছে 1হাজার 321জনের।

এরইমধ্যে দেশে প্রথম ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে মৃত্যু হল একজনের। যা উদ্বেগ বাড়াচ্ছে। মৃত মহিলা মধ্যপ্রদেশের উজ্জয়িনী জেলার বাসিন্দা। ভোপাল ও উজ্জয়িনীতে 5জন ওই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন।

এই পরিস্থিতিতে সঠিক কন্টেনমেন্ট বিধি মেনে চলার নির্দেশ দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল জানান, ভারতের জনসংখ্যার 2.2শতাংশ ইতিমধ্যে করোনা সংক্রমিত হয়েছেন। এখনও সংবেদনশীল 97শতাংশ জনগণকে রক্ষা করতে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বলে জানান তিনি।

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের জেরেই দেশে করোনার তৃতীয় ঢেউ হানা দিতে পারে বলে মনে করছিলেন একাংশ। তবে এই প্রশ্নের উত্তর দিলেন ইনস্টিটিউট অফ জিনোমিক্স এন্ড ইনটিগ্রেটিভ বায়োলজির ডিরেক্টর অনুরাগ আগরওয়াল। তিনি জানান, এখনও এমন কোনো তথ্য হাতে আসেনি, যাতে প্রমাণ হতে পারে, যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের জেরে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে।

ইতিমধ্যে আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড নেপাল চিন ও রাশিয়ায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। নয়া প্রজাতির এই করোনা ভ্যারিয়েন্ট খুব সহজে সংক্রমণ ছড়ায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।