Date : 2021-07-24

অনলাইনের ভতির পক্ষে সওয়াল

স্নাতক এর মতই একাদশেও কেন্দ্রীয়ভাবে করা হোক অনলাইনে ভর্তি। কলেজে ভর্তি প্রক্রিয়া যদি অনলাইনে হয় তাহলে একাদশে ভর্তি প্রক্রিয়া অনলাইনে হবে না কেন? প্রশ্ন তুলছেন শিক্ষক মহল।

করণা আবহে এবার বাতিল করা হয়েছে মাধ্যমিকের লিখিত পরীক্ষা। 20 শে জুলাই এর মধ্যে ফল প্রকাশের চেষ্টা করছে মধ্যশিক্ষা পর্ষদ। তারপর শুরু হবে একাদশে ভর্তি প্রক্রিয়া। যে অতিমারির জন্য পরীক্ষা বাতিল করা হলো, সেই পরিস্থিতিতে ভর্তির ক্ষেত্রে অনলাইনএর উপর জোর দেওয়া হোক। তাই একাদশে ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ ভাবে অনলাইনে করা হোক এই দাবিতে সরব এবার শিক্ষক মহল।

উচ্চ মাধ্যমিক তথা দ্বাদশ শ্রেণী পাস করে অনলাইনে হয় কলেজে ভর্তি প্রক্রিয়া। ফর্ম তলা থেকে থেকে শুরু করে ভর্তি সবকিছুই হয় অনলাইনএ
যা পড়ুয়াদের ক্ষেত্রে অনেকটাই সুবিধাজনক।

এই করোনা পরিস্থিতিতে একাদশ শ্রেণির ভর্তির ক্ষেত্রেও অনলাইন ব্যবস্থাই যথোপযুক্ত। মত শিক্ষক মহলের।

বেশ কয়েকটি স্কুল নিজেদের উদ্যোগে অনলাইন ভর্তির ব্যবস্থা করেছে, সরকারি স্কুলে অনলাইনে ফরম তোলার ব্যবস্থা থাকলেও সেই ফর্ম জমা দিতে হবে স্কুলে গিয়ে। আবার সরকার পোষিত স্কুলগুলিতে সেটুকু ব্যবস্থাও নেই।

জুলাই মাসেই মাধ্যমিকের রেজাল্ট। হাতে সময় খুব কম। তবুও ছাত্রছাত্রীদের স্বার্থের কথা ভেবে শিক্ষা দপ্তরের কাছে একাদশে ভর্তির ক্ষেত্রে কেন্দ্রিয় ভাবে অনলাইন প্রক্রিয়া চালু করার আবেদন জানাবেন শিক্ষক সংগঠনগুলি।