Date : 2021-10-22

আকাশে উড়ল গাড়ি

আকাশে উড়তে পারে এমন তালিকার মধ্যে এবার নতুন সংযুক্তিকরণ গাড়ি। শুনতে অবাক লাগলেও এটা সত্যি করে দেখিয়েছে স্লোভাকিয়া। এক শহর থেকে আরেক শহরে উড়ল গাড়ি। গাড়ির নাম “এয়ার কার”। ৩৫ মিনিটে সে দেশের নিত্রা বিমানবন্দর থেকে ব্রাতিস্লাভা বিমানবন্দরে পৌঁছে গেল প্রফেসর স্টেফান ক্লেইন এবং তাঁর সহকারী অ্যান্টন জেজাকের তৈরি এয়ার কার। জানা গিয়েছে, এয়ারকারের প্রথম প্রোটোটাইপটি নিয়েই পরীক্ষামূলক এই উড়ানটি সফল হয়েছে। প্রপেলারযুক্ত গাড়িটিতে আপাতত ব্যবহার করা হয়েছে ১৬০ হর্সপাওয়ারযুক্ত বিএমডব্লিউ ইঞ্জিন।

তবে পরবর্তী সংস্করণে আরও উন্নত ইঞ্জিন ব্যবহার করা হবে। প্রাথমিকভাবে জানা গিয়েছে এয়ারকারের প্রথম প্রোটোটাইপটি এখনও পর্যন্ত ৮২০০ ফুট উচ্চতায় প্রতি ঘন্টায় ১৯০ কিমি উড়ছে। ৪০ ঘণ্টা উড়ানও সম্পন্ন করেছে সেটি।সামান্য একটি স্পোর্টস কারকে উড়ন্ত যানে পরিণত করা হয়েছে। প্রথমে রাস্তায় চললেও নির্দিষ্ট বোতাম টিপলেই সেটি থেকে আস্তে আস্তে প্রপেলার বেরিয়ে আসবে। এরপর সেটি আকাশে উড়তে সক্ষম হবে। গন্তব্যে পৌঁছানোর পরেই আস্তে আস্তে প্রপেলারটি ভিতরে ঢুকে যাবে। জানা গিয়েছে ২জন যাত্রী নিয়ে গাড়িটি সওয়ার হতে পারবে।

এমনকি সঙ্গে করে ২০০ কেজির মালও বহন করতে পারবে। স্টেফান ক্লেইন জানিয়েছেন পরে তারা এই গাড়িটির প্রোটোটাইপটির দ্বিতীয় সংস্করণ তৈরী করবেন। তাতে যুক্ত করা হবে ৩০০ হর্সপাওয়ারের ইঞ্জিন। সেটির গতিবেগ প্রতি ঘন্টায় ৩০০ কিমি আর একবারে ১০০০ কিলোমিটার উড়তে পারবে সেই নতুন সংস্করণটি।