Date : 2021-07-24

গরমের ছুটি কবে শেষ হবে?

গরমের ছুটি কবে শেষ হবে? এই নিয়ে এবার সরব শিক্ষক সংগঠনগুলি। এপ্রিল মাসে অনির্দিষ্টকালের কালের জন্য গ্রীষ্মের ছুটি দেওয়া হয় স্কুলগুলিতে। তারপর করনার দ্বিতীয় ঢেউএ সংক্রমণ এতটাই বেড়ে যায় যে কড়া বিধিনিষেধ লাগু করতে বাধ্য হয় সরকার। বর্তমানে সংক্রমণ কিছুটা কমায় বিধি-নিষেধ শিথিল হতে শুরু করেছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। অথচ স্কুলে একের পর এক সরকারি প্রকল্প দেওয়ার জন্য প্রধান শিক্ষক – শিক্ষিকা, শিক্ষাকর্মী ও বেশকিছু শিক্ষককে আস্তে হচ্ছে।

কন্যাশ্রী, শিক্ষাশ্রী, সবুজ সাথী, মিড ডে মিল, স্কুল ইউনিফর্ম সহ একাধিক সরকারি প্রকল্পের কাজ স্কুলে গিয়ে করতে হচ্ছে।এই সমস্ত কাজে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি আবশ্যক তাদের ছাড়া ঐ কাজ করা সম্ভব নয়।তা সত্ত্বেও “এখনই কাজ করো” এই মর্মে আধিকারিকরা হোয়াটসঅ্যাপে নির্দেশিকা পাঠাচ্ছেন
দাবি অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেসের।

ক্রমশই এই কাজ করা অসম্ভব হয়ে পড়ছে।বলেই জানাচ্ছেন অ্যাডভান্সড সোসাইটি ফর হেডমাস্টার্স অ্যান্ড হেডমিস্ট্রেস সংগঠনটি।সরকার, শিক্ষা দপ্তর, মধ্যশিক্ষা পর্ষদের কাছে তাদের আবেদন অবিলম্বে গরমের ছুটির বিজ্ঞপ্তি প্রত্যাহার করে রোস্টার অনুযায়ী শিক্ষক- শিক্ষিকা, শিক্ষা কর্মীকে বিদ্যালয় আসার সুস্পষ্ট নির্দেশিকা জারি করা হোক। অন্যথায় “স্কুল বন্ধ তাই কাজে যেতে পারছিনা” এই চিঠি দিয়ে সমস্ত দপ্তর কে জানান হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

পাশাপাশি রোটেশন করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা যাতে অবিলম্বে পঠন-পাঠনের অংশ নিতে পারে তার সুস্পষ্ট নির্দেশিকার দাবি জানাচ্ছেন শিক্ষক সংগঠনগুলির একাংশ। শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকলে বাল্যবিবাহ ও ড্রপ আউটের সংখ্যা ক্রমশই বাড়বে বলে মত তাদের।