Date : 2021-07-24

প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল

করোনা পরিস্থিতির মধ্যেই মাধ্যমিকের পর প্রকাশিত উচ্চমাধ্যমিকের ফলাফল। করোনা আবহে পরীক্ষা বাতিল হওয়ায় বিকল্প পদ্ধতিতে পড়ুয়াদের মূল্যায়ন করা হয়েছিল। তারই ভিত্তিতে বৃহস্পতিবার ফল প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে মাধ্যমিকের মতোই উচ্চমাধ্যমিকেও কোনো মেধা তালিকা প্রকাশিত হয়নি। শিক্ষা সংসদ অনুযায়ী উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন ৯৭.৬৯ শতাংশ। প্রথম দশে আছে ৮৬ জন।যাদের প্রাপ্ত নম্বর ৪৯৯।

যা এবছরের সর্বোচ্চ নম্বর। সর্বাধিক এই নম্বর পেয়েছে মুর্শিদাবাদের রুমানা সুলতানা। এককভাবে এটা তার প্রাপ্ত নম্বর। এবছরের মোট পরীক্ষার্থী ছিলেন ৮ লক্ষ ১৯ হাজার ২০২। তাঁদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ লক্ষ ৯৯ হাজার ৮৮ জন। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। সব জেলার পাশের হার ৯০ শতাংশের বেশি। এ বছর কলা বিভাগে পাশের হার ৯৭.৩৯ শতাংশ। বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৯.৭৭ শতাশ। এবং বাণিজ্য বিভাগে পাশ করেছেন ৯৯.০৮ শতাংশ পড়ুয়া। এবার কোনও অসম্পূর্ণ রেজাল্ট নেই।

শিক্ষা সংসদের তথ্য অনুযায়ী ছেলে ও মেয়েদের পাশের হার প্রায় সমান। তবে এই রেজাল্টে যদি কোনো পড়ুয়া সন্তুষ্ট না হয় তাহলে সে রিভিউ করতে পারে। আগামী ২৬ তারিখের মধ্যেই নিয়ম মেনে রিভিউয়ের আবেদনপত্র সংসদের অফিসে জমা দিতে হবে।সেই আবেদনপত্র জমা করতে পারবেন সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকা। আবেদনপত্রের সঙ্গে জমা করতে হবে একাদশ শ্রেণির উত্তরপত্রও।