Date : 2021-07-24

বাড়িতে চুরি আটকাতে অভিনব আবিস্কার

বাড়িতে চুরি আটকাতে অভিনব আবিস্কার। নয়া যন্ত্র আবিস্কার করে সাড়া ফেলে দিয়েছেন, আসানসোল রূপনারায়ণপুরের রেলের এক প্রাক্তন ইঞ্জিনিয়ার। তৈরিতে খরচ মাত্র হাজার টাকা।

চুরি-ডাকাতির ভয়ে অনেকেই বাড়ি ফাঁকা রেখে বাইরে বেরোতে ভয় পান। আর সেই সমস্যার সমাধান করতে অভিনব এক যন্ত্র বানিয়ে ফেলেছেন রূপনারায়ণপুরের বাসিন্দা রেলের প্রাক্তন ইঞ্জিনিয়ার সুশোভন দে। এই যন্ত্রের নাম দিয়েছেন, হোম সেফটি ডিভাইস। রেলের ইঞ্জিনিয়ারের চাকরি ছাড়ার পর বিভিন্ন প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করেন তিনি। শিল্পাঞ্চলে চুরি ডাকাতি ঠেকাতে সুশোভনবাবুর মাথায় আসে বাড়ি সুরক্ষার কথা। এরপরই সামান্য অর্থব্যয় করে এই যন্ত্র বানিয়ে ফেলেন তিনি।

কিভাবে কাজ করবে যন্ত্রটি?

ডিভাইসের সঙ্গে থাকবে একটি মোবাইল ফোন।ডিভাইসটি বাড়ি বা ফ্ল্যাটের মূল দরজাতে লাগানো থাকবে।ডিভাইসের ফোনটির সঙ্গে নিজের মোবাইল নম্বর দেওয়া থাকবে।ফলে বাড়ির সদস্যদের অবর্তমানে কেউ দরজা খুললেই,ভেতরে থাকা মোবাইল থেকে পরিবারের সদস্যের মোবাইলে ফোন চলে যাবে,যার জেরে সতর্ক হয়ে যাবেন বাড়ি সদস্যরা এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

সম্পূর্ণ এই ডিভাইসটি তৈরি করতে খরচ পড়বে মাত্র 1 হাজার টাকা। আর তা চলবে আজীবন। তাঁর আশা, এর ফলে অনেকটাই আটকানো যাবে চুরি থেকে শুরু করে ডাকাতির মতো অপ্রীতিকর ঘটনা।