Date : 2021-09-20

মোদী-শাহর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা সুপ্রিমকোর্টে

রাকেশ আস্থানাকে দিল্লি পুলিশ কমিশনার পদে নিয়োগ করায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের হল সুপ্রিমকোর্টে।

বিএসএফের প্রাক্তন ডিজি রাকেশ আস্থানার চাকরির মেয়াদ শেষের মাত্র 3দিন আগে, দিল্লি পুলিশের ডিজি পদে নিয়োগ করা হয়েছে তাঁকে। তাতেই শীর্ষ আদালতের অবমাননার অভিযোগ তুলে, সুপ্রিমকোর্টে মামলা দায়ের করেন আইনজীবী মনোহর লাল শর্মা। মামলাকারী জানিয়েছেন, প্রকাশ সিং মামলার রায়ে সুপ্রিমকোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে যে, অবসরের 6 মাস বা তার কম সময় বাকি রয়েছে, এমন কোনো অফিসারকে পুলিশের কোনো বাহিনীর প্রধান পদে নিয়োগ করা যাবে না। তারপরও আস্থানাকে নিয়োগ করে ইচ্ছাকৃত সুপ্রিমকোর্টের রায়কে লঙ্ঘন করেছেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ।যা আদালত অবমাননার নামান্তর, জানিয়েছেন মামলাকারী।

2018সালে সিবিআইয়ের উচ্চপদস্থ আধিকারিকের মামলাতেও উঠে এসেছিল রাকেশ আস্থানা ও অলোক বর্মার নাম। সিবিআইয়ের তৎকালীন প্রধান অলোক বর্মা সরাসরি ঘুষ নেওয়ার অভিযোগ তুলেছিলেন রাকেশ আস্থানার বিরুদ্ধে। পাল্টা অলোক বর্মার বিরুদ্ধেও মামলা দায়ের করেছিলেন আস্থানা। সিবিআইয়ের দুই শীর্ষ পদাধিকারীর কোন্দল প্রকাশ্যে আসতেই সরিয়ে দেওয়া হয় তাঁদের। পরে বিএসএফের ডিজি পদে পুনর্বাসন দেওয়া হয়েছিল রাকেশ আস্থানাকে। সেই পদে মেয়াদ শেষ হওয়ার মাত্র 3দিন আগে, দিল্লি পুলিশের ডিজি পদে নিয়োগ করা হল রাকেশ আস্থানাকে। সুপ্রিমকোর্টের রায়কে অমান্য করে সংবিধান ও আইনকে লঙ্ঘন করেছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। সুপ্রিমকোর্টে দায়ের করা মামলায় একথা জানান আইনজীবী মনোহর লাল শর্মা।