Date : 2021-07-24

বিশ্বে অনাহারে ১ মিনিটে ১১জনের মৃত্যু : অক্সফাম

বিশ্বে এক মিনিটে ১১জনের মৃত্যু হয় অনাহারে। একটি রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে দারিদ্র্যবিরোধী সংস্থা অক্সফাম। গত বছরের তুলনায় বিশ্বে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি ৬ গুণ বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। দ্য হাঙ্গার ভাইরাস মাল্টিপ্লাইস নামক ওই রিপোর্টে অক্সফাম জানিয়েছে, কোভিড-১৯-এ মৃত্যুর চাইতে অনাহারে মৃতের সংখ্যা বেশি। কোভিড-১৯-এর জেরে বিশ্বে এক মিনিটে ৭জনের মৃত্যু হচ্ছে। অন্যদিকে অনাহারে মৃত্যুর সংখ্যা ১১।  

অক্সফাম আমেরিকার প্রেসিডেন্ট এবং সিইও অ্যাবি ম্যাক্সম্যান জানান, এই পরিসংখ্যান আশ্চর্যজনক। দুর্ভিক্ষের মুখে পড়া মানুষজনকে নিয়েই এই পরিসংখ্যান তৈরি হয়েছে। অনাহারক্লিষ্ট একজন ব্যক্তিও অনেক বেশি। এটা ভোলা উচিৎ নয় যে, অনেক যন্ত্রণায় দিন কাটাচ্ছেন তাঁরা।

অক্সফামের রিপোর্ট বলছে, বিশ্বজুড়ে ১৫৫ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন। যা গত বছরের তুলনায় প্রায় ২ কোটি বেশি। তাদের প্রায় দুই তৃতীয়াংশ অনাহারে থাকে, কারণ তাদের দেশ গৃহযুদ্ধ কিংবা সামরিক দ্বন্দ্বে ব্যস্ত। অ্যাবি ম্যাক্সম্যান আরও জানান করোনার জন্যও অনাহার বেড়েছে। কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনৈতিক সংকট, জলবায়ু সংকটের কারণে নতুন করে পাঁচ লক্ষের বেশি মানুষ অনাহারে থাকছেন।