Date : 2021-10-16

তিলোত্তমায় সেঞ্চুরী টপকালো পেট্রোল

অবশেষে মহানগরীতে সেঞ্চুরী পার করল পেট্রোল। এযেন মাস্টার ব্লাস্টারের সেঞ্চুরী। কিন্তু সেই সেঞ্চুরীতে থাকে মানুষের উচ্ছাস। আর সেঞ্চুরীতে রয়েছে মানুষের কপালে চিন্তার ভাঁজ। কলকাতায় এই প্রথমবার হলেও বঙ্গের জেলাগুলিতে আগেই ১০০ এর কাঁটা ধরে ফেলেছিল পেট্রোল। কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রল লিটার প্রতি ৩৯ পয়সা বেড়ে হল ১০০.২৩ টাকা। ২৩ পয়সা বাড়ল ডিজেলের দরও। এক লিটারের দাম হল ৯২.৫০ টাকা। করোনা সঙ্কটের মধ্যে আর্থিক দশা এমনিতেই বেহাল আমজনতার।

৪ মে থেকে বুধবার পর্যন্ত মোট ৩৬ দিনে বেড়েছে পেট্রল আর ডিজেল বেড়েছে ৩৪ দিনে। কলকাতায় পেট্রল লিটার প্রতি দাম হয়েছে মোট ৯.৬১ টাকা। আর গত এক বছরে ১৮.১৩ টাকা। ৩৪ দিনে ডিজেলের দামে বৃদ্ধি ৮.৮৯ টাকা, এক বছরে ১৭.৮৬ টাকা।করোনা আবহে চারিদিকে মানুষের হালহহিকত এমনিই নিম্নগামী। সেখানে এই হারে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধিতে সাধারনের মাথায় চিন্তার ভাঁজ। কারন এই দাম বাড়ার প্রভাব পড়ছে দৈনন্দিনের বাজারে। ইয়াসের প্রভাবে এমনি বাজারে সব্জির আকাল ছিল।

তার মধ্যে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে সেই দাম আকাশ ছোঁয়া।এর ওপর রয়েছে বাস মিনিবাসের দাম। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জেরে ভাড়া বাড়ানোর দাবি করছে বাস মিনিবাস সংগঠনগুলি। সব মিলিয়ে চাপের মুখে আমজনতা।