Date : 2021-10-16

নোটিস ছাড়াই আফগানিস্তান ছাড়ল মার্কিন সেনা

নোটিস ছাড়াই আফগানিস্তানের গুরুত্বপূর্ণ এয়ারফিল্ড বাগরাম ছাড়লেন মার্কিন সেনাকর্মীরা। ওই এয়ারবেসের নতুন কম্যান্ডার জানান, মার্কিন সেনা কাউকে কিছু না জানিয়েই ফিরে গেছে। সংবাদসংস্থা বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে জেনারেল আসাদুল্লা কোহিস্তানি জানিয়েছেন, সম্ভবত স্থানীয় সময় শুক্রবার ভোর ৩টে নাগাদ ফিরে গিয়েছে মার্কিন সেনা। কয়েকঘণ্টা পর আফগান সেনা বিষয়টি লক্ষ্য করে। বাগরামে একটি জেল রয়েছে। সূত্রের খবর ওই জেলে ৫হাজার তালিবান বন্দি রয়েছে। এদিকে মার্কিন সেনা ফিরে যেতেই ফের আফগানিস্তানের গ্রামীণ এলাকাগুলিতে অনুপ্রবেশের চেষ্টা শুরু করে দিয়েছে তালিবানরা। তবুও দেশবাসীকে তালিবানদের হাত থেকে বাঁচানোর যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে বলে জানান কম্যান্ডার। এই পরিস্থিতিতে ভারতও যথেষ্ট আশঙ্কায় রয়েছে।

সূত্রের খবর, এবার আফগানিস্তান থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে চলেছে নয়াদিল্লি। বন্ধ করা হয়েছে হেরাত ও জলালাবাদের ইন্ডিয়ান কনসুলেট। এছাড়া, কান্দাহার ও মাজারে ভারতের কনসুলেটে কর্মরত  অন্তত ৫০০জন কর্মীর নিরাপত্তা নিশ্চিত করাটাও বড় চ্যালেঞ্জ মোদী সরকারের কাছে। ওই কর্মীদের উদ্দেশে সতর্কবার্তা জারি করেছে ভারতীয় দূতাবাস।

প্রায় দুই দশক আগে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জেহাদি হামলার পর আফগানিস্তানে  গিয়েছিল মার্কিন ফৌজ। তালিবান হামলায় বিধ্বস্ত দেশটিকে ছন্দে ফেরাতে আন্তর্জাতিক চেষ্টাও শুরু হয়েছিল। ভারতীয় সেনাও অংশ নিয়েছিল তাতে।