Date : 2021-09-18

অশান্ত আফগানিস্তান, প্রাণ বাঁচানোর মরিয়া চেষ্টা বাসিন্দাদের

রবিবার আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করেছে তালিবানরা। আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্যালেসের দখল নিয়েছে তালিবান জঙ্গিরা। তারপর থেকেই অশান্ত সেদেশের পরিস্থিতি। দেশ ছেড়ে পালাচ্ছেন একের পর এক নাগরিক, সাংসদরা। দেশ ছাড়ার জন্য কাবুল বিমানবন্দরে ভিড় জমাচ্ছেন বাসিন্দারা। হুড়োহুড়িতে ৫ জনের মৃত্যুর খবর মিলেছে সংবাদসংস্থা রয়টার্স সূত্রে।

বিমানে প্রবেশ করতে না পেরে, নিরুপায় হয়ে বিমান ধরে ঝুলতে থাকেন কিছু মানুষ। বিমান টেক অফ করার পর আকাশ থেকে নিচে পড়তে দেখা গিয়েছে একজনকে।  ভাইরাল হয়েছে সেই ভিডিও। রবিবারই কাবুল থেকে ১২৯ যাত্রী নিয়ে দিল্লিতে নেমেছে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান। প্রাণ বাঁচাতে পেরে কান্নায় ভেঙে পড়েন এক আফগান মহিলা। এই পরিস্থিতিতে আফগান নাগরিকদের আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত, আমেরিকা, কানাডা-সহ একাধিক দেশ।  তাঁদের দীর্ঘমেয়াদী ভিসা দেওয়ার ভাবনাচিন্তা চলছে।

এই আবহে ভারতের সঙ্গে যোগাযোগ করে এস্তোনিয়া এবং নরওয়ে। আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসতে চেয়েছে এই দুই দেশ। আলোচনায় সামিল হতে চেয়েছে ভারতও। অশান্তির পরিবেশ থেকে  আফগানিস্তানকে মুক্ত করতে যত শীঘ্রই সম্ভব রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠক করার আহ্বান জানিয়েছে ভারত।  উদ্যোগে সামিল হয়েছে এস্তোনিয়ান মিশনও।  এরইমধ্যে আফগানিস্তানের তালিবানদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ  ও সহযোগিতামূলক সম্পর্ক বজায় রাখার বার্তা দেওয়া হয়েছে চিনা সরকারের তরফে।